আইএসবিরোধী যুদ্ধ: ওবামার বিরুদ্ধে সেনা কর্মকর্তার মামলা 

ইরাক ও সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধের বৈধতাকে চ্যালেঞ্জ করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে মামলা করেছেন এক সেনা কর্মকর্তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 11:08 AM
Updated : 6 May 2016, 11:08 AM

বুধবার ওয়াশিংটন ডিসট্রিক্ট কোর্টে করা মামলায় তিনি অভিযোগ করেন, কংগ্রেসের যথাযথ অনুমোদন না নিয়েই ওবামা আইএস এর বিরুদ্ধে সেনা পাঠিয়ে যুদ্ধ শুরু করেছেন। তাই এ যুদ্ধ অবৈধ।

মার্কিন সেনাবাহিনীর ২৮ বছর বয়সী সেনা কর্মকর্তা ক্যাপ্টেন নাথান মিশেল স্মিথ মামলাটি করেন বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’।

কুয়েতে গোয়েন্দা কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত স্মিথ জানান, তিনি জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে যুদ্ধের ‘শক্তিশালী সমর্থক’। কিন্তু এ যুদ্ধ ‘সংবিধান অনুযায়ী’ হচ্ছে কি না, তা জানতেই তার এ মামলা।

মামলার অভিযোগপত্রে স্মিথ বলেন, “আমার শপথের সম্মান রক্ষার জন্য আমি চাই আদালত প্রেসিডেন্টকে জিজ্ঞেস করুক, ‘যুদ্ধক্ষমতা আইনের’ সঠিক অনুমোদন কংগ্রেসের কাছে থেকে নেয়া হয়েছিল কী না?, যে আইনের মাধ্যমে তিনি ইরাক ‍ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছেন।”

মঙ্গলবার আইএসের হাতে তৃতীয় মার্কিন সেনার মৃত্যুর পর প্রেসিডেন্ট ওবামা সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় মার্কিন সেনাসদস্য ও অভিযান বাড়ানোর ঘোষণা দেয়ার পরদিন স্মিথ এ মামলা করলেন।

ওবামা এর আগে বারবারই বলে এসেছেন, নিয়ম মেনেই আইএস এর বিরুদ্ধে যুদ্ধ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

তার দাবি, ৯/১১ পরবর্তী সময়ে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ শুরুর যে বিধান কংগ্রেস প্রেসিডেন্টকে দিয়েছে, সে অনুযায়ীই তিনি ইরাক ও সিরিয়ায় আইএস দমনের অনুমতি দিয়েছেন।

সমালোচকদের অনেকেই অবশ্য এ যুক্তি খারিজ করে দিয়ে বলেছেন, আফগানিস্তানে লুকিয়ে থাকা আল-কায়েদা দমনে যে বিধান করা হয়েছিল, তার সীমা বাড়িয়ে ওবামা ‘অসাংবিধানিকভাবে’ এমন এক সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ করছেন, ২০০১ সালে যার জন্মই হয়নি।