ট্রাম্পকে সমর্থন করেন না রায়ান

যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার পল রায়ান জানিয়েছেন, তিনি দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করেন না।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 05:23 AM
Updated : 6 May 2016, 05:23 AM

রিপাবলিকান দল থেকে নির্বাচিত সর্বোচ্চ পদে আসীন রায়ান বলেন, “আমি তা করার জন্য প্রস্তুত নই কারণ আমি এখন সেখানে নেই।”

বিবিসি বলছে, দলকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানিয়ে রিপাবলিকান দলের মূল্যবোধগুলো মেনে চলার জন্য আরো কিছু করার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন রায়ান। 

আর তার একঘণ্টা পরই নিউ ইয়র্কের ব্যবসায়ী ধনকুবের ট্রাম্প প্রত্যুত্তরে বলেন, “আমি স্পিকার রায়ানের এজেন্ডা সমর্থন করার জন্য প্রস্তুত নই। যদিও ভবিষ্যতে আমরা একসঙ্গে কাজ করতে পারি।”

ট্রাম্প আশা প্রকাশ করেন, আমেরিকার জনগণের সবচে ভালো কী হতে পারে সে ব্যাপারে রায়ান এবং তিনি একটি সমঝোতায় আসতে পারেন।

২০১২ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনির পাশে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়েছিলেন রায়ান। এবারের নির্বাচনে তিনি প্রেসিডেন্ট পদে প্রার্থী হবেন বলে জোর ধারণা ছিল।

কিন্তু তিনি বরাবরই সেই সম্ভাবনা খারিজ করে দিয়েছেন।

ট্রাম্পের ওই বক্তব্যের প্রতিক্রিয়া দিতে অস্বীকৃতি জানিয়ে রায়ান বলেন, “অধিকাংশ রিপাবলিকান দেখতে চান আমাদের মান ধরে রাখার জন্য আমাদের যোগ্য কেউ রয়েছে।”

গেল ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব তোলার পর ট্রাম্পের ব্যাপক সমালোচনা করেন রায়ান।

রায়ান বলেছিলেন, দল একে সমর্থন করে না। আরো গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, দেশও একে সমর্থন করে না।

যদিও মিট রমনির মতো রিপাবলিকান জ্যেষ্ঠ নেতাদের অনেকেই ইতিমধ্যে ট্রাম্পের মনোনয়নের ব্যাপারে তাদের আপত্তির কথা জানিয়ে দিয়েছেন। কিন্তু মার্কিন কংগ্রেসে রিপাবলিকান দল থেকে সর্বোচ্চ পদে আসীন রায়ান এই প্রথম ট্রাম্পের ব্যাপারে আপত্তি জানালেন।

ট্রাম্পকে নিয়ে রিপাবলিকান দলে বিভক্তি স্পষ্ট। এখন দেখার বিষয় সব বাধা ও আপত্তি উপেক্ষা করে ব্যবসায়ী থেকে হঠাৎ রাজনীতিক বনে যাওয়া ট্রাম্প শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন আদায় করতে সক্ষম হন কিনা।