আলেপ্পোয় ৪৮ ঘন্টার যুদ্ধবিরতি শুরু

সিরিয়ার লড়াইবিক্ষুব্ধ আলেপ্পোয় ৪৮ ঘন্টার যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। এতে করে দুইদিনের প্রচণ্ড লড়াইয়ের পর অপেক্ষাকৃত শান্ত পরিস্থিতিতে অধিবাসীরা রাস্তায় বেরোতে পেরেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 01:14 PM
Updated : 5 May 2016, 01:14 PM

প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার এবং বিদ্রোহী বাহিনী ক্রমবর্ধমান ‍কূটনৈতিক চাপের মুখে যুদ্ধবিরতির সময় বাড়াল।

সিরিয়ার সেনাবাহিনী বুধবার রাতেই রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের দুইদিনের যুদ্ধবিরতির আহ্বানে রাজি হওয়ার কথা জানায়। বৃহস্পতিবার সকাল থেকে তা শুরু হওয়ার কথা জানায় সিরিয়ার রাষ্ট্রীয় টিভি।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া বুধবার আলেপ্পোয় যুদ্ধবিরতির সময় বাড়ানোর ব্যাপারে একমত হওয়ার পর শহরটিতে এ বিরতি কার্যকর হল। তবে বুধবার রাতভর বিদ্রোহীদের গোলা হামলায় এক ব্যক্তি নিহত হওয়ার খবর জানিয়েছে রাষ্ট্রীয় টিভি।

রাশিয়া ও জাতিসংঘের সঙ্গে মিলে যুদ্ধবিরতির উদ্যোগে সহায়তাকারী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়ার বিবাদমান সব পক্ষকে এ বিরতি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

তিনি বিদ্রোহী যোদ্ধাদেরকেও আল কায়েদা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট থেকে দূরে থাকতে বলেছেন। নুসরা ফ্রন্ট এবং ইসলামিক স্টেট (আইএস) যুদ্ধবিরতির আওতায় নেই।

আলেপ্পোতে সহিংসতা বাড়তে থাকায় সেখানে যুদ্ধবিরতি কার্যকরের জন্য সিরীয় বাহিনীকে রাজি করানোর চাপে ছিল যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

সরকারি বাহিনীর বিমান হামলা ও বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে গত ২ সপ্তাহে আলেপ্পোয় অন্তত কয়েকশ’ মানুষ প্রাণ হারিয়েছে। হাসপাতাল থেকে শুরু করে আবাসিক ভবনও গুঁড়িয়ে গেছে।