সরে দাঁড়ালেন ক্রুজ-কাসিচ, মনোনয়নের পথে ট্রাম্প

ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের রিপাবলিকান প্রাইমারিতে দাপুটে জয় পেয়ে দলটির প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে এগিয়ে চলছেন নিউ ইয়র্কের ধনকুবের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 4 May 2016, 05:24 AM
Updated : 4 May 2016, 05:57 PM

মঙ্গলবারের এ প্রাইমারিতে ট্রাম্পের বিশাল জয়ে তার মূল প্রতিদ্বন্দ্বী টেক্সাসের সিনেটর টেড ক্রুজ প্রচারণায় ইতি টেনে মনোনয়ন দৌড় থেকে সরে দাঁড়ান।

এরপর বুধবার ওহাইয়োর গভর্নর জন কাসিচও মনোনয়ন দৌড় থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বলে তার প্রচার শিবিরের দায়িত্বশীল নেতাদের উদ্ধৃত করে এনবিসি নিউজ জানিয়েছে।

প্রাইমারিতে কেবল নিজের রাজ্যেই জেতা সাবেক সিনেটর কাসিচ অন্য দুই প্রতিদ্বন্দ্বী ট্রাম্প ও ক্রুজ থেকে অনেক পিছিয়ে ছিলেন। 

ক্রুজ ও কাসিচ সরে দাঁড়ানোর ফলে আসছে নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্প ছাড়া আর কেউ রইলেন না। 

ট্রাম্পের প্রচারণা রাজনৈতিকভাবে ব্যর্থ হবে, রাজনৈতিক বিশ্লেষকদের এমন ধারণা বারবার ব্যর্থ করে দিয়েছেন রাজনীতিতে অনভিজ্ঞ এই ব্যবসায়ী।

এখন তিনি অনেকটা নিশ্চিন্তে ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে মোকাবেলার প্রস্তুতি নিতে পারেন।  

তবে ডেমোক্রেটিক দলের মনোনয়ন পাওয়ার পথে ইন্ডিয়ানার প্রাইমারিতে জয় ছিনিয়ে নিয়ে হিলারির গতি শ্লথ করে দিয়েছেন তার দলীয় প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স।

ইন্ডিয়ানা জয়ের পর নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে এক সমাবেশে মাইকে ব্যান্ড দল রোলিং স্টোনের ‘স্টার্ট মি আপ’ গান বাজিয়ে স্ত্রী মেলানিয়া ও পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে হাঁটেন ট্রাম্প।

সমাবেশে ইন্ডিয়ানার জয়কে ‘বিশাল বিজয়’ বলে অভিহিত করে তাৎক্ষণিকভাবে হিলারির দিকে বাণ ছুঁড়তে শুরু করেন ট্রাম্প। 

তিনি বলেন, “এবার আমাদের হিলারি ক্লিনটনকে ধরা দরকার। তিনি মহান প্রেসিডেন্ট হতে পারবে না, তিনি ভাল প্রেসিডেন্টও হতে পারবেন না, তিনি পারবেন দুর্বল একজন প্রেসিডেন্ট হতে।”

৭ জুন ক্যালিফোর্নিয়ার প্রাইমারির পর ট্রাম্প দলীয় মনোনয়নের দ্বারপ্রান্তে পৌঁছে যাবেন বলে মনে করা হচ্ছে।

একমাত্র টেড ক্রুজই ট্রাম্পের জন্য সত্যিকার চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিলেন। ছবি: রয়টার্স

ওহাইয়োর গভর্নর জন কাসিচ; প্রাইমারিতে জিতেছেন শুধু নিজের রাজ্যেই - ছবি: রয়টার্স

জুলাইয়ে দলীয় সম্মেলনের আগে ট্রাম্পকে কোনোভাবে ১,২৩৭ ডেলিগেট ভোট পাওয়া থেকে বিরত রাখাই ছিল পিছিয়ে থাকা তার প্রতিদ্বন্দ্বীদের লক্ষ্য। শুধু তাহলেই রিপাবলিকান দলের ‘স্টাব্লিশমেন্টের’ অন্য কাউকে বেছে নেওয়ার সম্ভাবনা টিকে থাকবে।

সম্মেলনের আগেই ট্রাম্প ওই পরিমাণ ডেলিগেট ভোট জয় করতে পারলে তিনি সরাসরি রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচিত হবেন।

ইন্ডিয়ানা প্রাইমারির ফলাফল জানার পরই ইন্ডিয়ানাপোলিসে ৪৫ বছর বয়সী ক্রুজ তার স্ত্রী হেইডিকে পাশে নিয়ে রিপাবলিকান দলীয় মনোনয়ন দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

“ইন্ডিয়ানা থেকেই আমরা সরে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছি। আমাদের যা ছিল সবই দিয়েছিলাম। কিন্তু ভোটারদের পছন্দ ভিন্ন। তাই ভারাক্রান্ত হৃদয়ে, কিন্তু আমাদের জাতির ভবিষ্যতের বিষয়ে অসীম আশাবাদ নিয়ে আমরা আমাদের প্রচারণা স্থগিত করছি।”

রিপাবলিকান দলীয় ১৭ জন মনোনয়ন প্রত্যাশীর মধ্যে একমাত্র ক্রুজই, ট্রাম্পের জন্য সত্যিকার চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিলেন। তার সরে দাঁড়ানোর এই ঘোষণায় তার সমর্থকদের অনেকেই বিস্মিত ও মনোক্ষুণ্ন হয়েছেন।