ট্রাম্পের মন্তব্যে পাকিস্তানের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

ওসামা বিন লাদেনকে খুঁজে পেতে সিআইএকে সহায়তাকারী পাকিস্তানি চিকিৎসককে কারাগার থেকে ‘দুই মিনিটে’ বের করে আনবেন, ট্রাম্পের এই মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান।

>>রয়টার্স
Published : 3 May 2016, 07:56 AM
Updated : 3 May 2016, 07:56 AM

এ মন্তব্যে ক্ষিপ্ত প্রতিক্রিয়া প্রকাশ করেছে পাকিস্তান।

শুক্রবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের এগিয়ে থাকা প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি নির্বাচিত হলে পাকিস্তানকে চাপ দিয়ে ‘দুই মিনিটের মধ্যে’ চিকিৎসক শাকিল আফ্রিদিকে বের করে আনবেন।

এ কথা বলতে গিয়ে তিনি উল্লেখ করেন, উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রচুর দান গ্রহণ করে ইসলামাবাদ।

ট্রাম্পের এ মন্তব্যের তীব্র সমালোচনা করে সোমবার এক বিবৃতিতে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরি নিসার বলেন, “জনাব ট্রাম্পের ভুল ধারণার বিপরীতে জানাচ্ছি, পাকিস্তান ইউনাইটেড স্টেটস্ অব আমেরিকার কোনো উপনিবেশ নয়।”

“ডাঃ আফ্রিদির ভবিষ্যৎ পাকিস্তানের আদালত ও সরকার নির্ধারণ করবে, জনাব ডোনাল্ড ট্রাম্প না, এমনকি তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলেও না।”

আল কায়েদার প্রতিষ্ঠাতা ও তৎকালীন প্রধান বিন লাদেনের নিহত হওয়ার পঞ্চম বার্ষিকীতে নিসারের বিবৃতিটি প্রকাশিত হল।

২০১১ সালের ২ মে পাকিস্তানের সামরিক শহর অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর এক গোপন অভিযানে বিন লাদেন নিহত হন। এই ঘটনায় কৌশলগত মিত্র যুক্তরাষ্ট্র-পাকিস্তানের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়।

ওয়াশিংটন ডাঃ আফ্রিদিকে বীর হিসেবে বিবেচনা করে। কিন্তু ২০১২ সালে লস্কর-ই-ইসলাম নামের একটি জঙ্গিগোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার দায়ে আফ্রিদিকে ৩৩ বছর কারাদণ্ড দেয় পাকিস্তান।

পরবর্তী সময়ে উচ্চ আদালতে আফ্রিদির এই শাস্তি খারিজ হলে তাকে অপর একটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

শুনানি শেষে শিগগিরই ওই মামলার রায় দেওয়া হবে।

ফক্স নিউজে পাকিস্তান ও আফ্রিদি সম্পর্কে মন্তব্যে ট্রাম্প আরো বলেছিলেন, “আমি তাদের বলবো, (তাকে) ছেড়ে দাও, আর নিশ্চিতভাবেই তারা (তাকে) ছেড়ে দেবে। কারণ আমরা পাকিস্তানকে অনেক সাহায্য করি।”