ট্রাম্পের সমাবেশস্থলের কাছে বিক্ষোভ, গ্রেপ্তার ২০

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ডোনাল্ড ট্রাম্পের সমাবেশ স্থলের বাইরে কয়েকশ’ বিক্ষোভকারী রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে। এ ঘটনায় প্রায় ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 03:19 PM
Updated : 29 April 2016, 03:19 PM

কোস্টা মেসা’র অরেঞ্জ কাউন্টি ফেয়ারগ্রাউন্ডের একটি হলে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা ট্রাম্পের বক্তৃতা চলার সময় বিক্ষোভকারীরা পুলিশের একটি গাড়ির কাঁচ ভাংচুর করে।

যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ট্রাম্পের অবস্থান এবং প্রেসিডেন্ট নির্বাচিত হলে তাদের বিতাড়িত করবেন মন্তব্যের পর ট্রাম্পকে জোর সমালোচনার মুখে পড়তে হয়েছে।

ক্যালিফোর্নিয়ার একাংশ বিশেষ করে ল্যাটিনোদের শক্ত বিরোধিতার মুখে পড়তে হয়েছে ট্রাম্পকে।

৭ জুন ক্যালিফোর্নিয়ায় প্রাইমারির ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রাজ্যের প্রাইমারিগুলোতে ট্রাম্পের থেকে পিছিয়ে থাকা রিপাবলিকান দলের বাকি দুই প্রার্থীর ওইদিন নিজেদের অবস্থান শক্ত করার সুযোগ রয়েছে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

২৬ এপ্রিল সর্বশেষ পাঁচটি প্রাইমারির সবগুলোতেই জয়লাভ করেছেন ট্রাম্প। নিজেকে তিনি রিপাবলিকান দলের ‘আনুমানিক প্রার্থী’ হিসেবে ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার রাতে কোস্টা মেসার ওই হলে ধারণ ক্ষমতা ছিল ১৮ হাজার। অনেকেই সমাবেশ চলাকালে হলের ভেতর জায়গা না পেয়ে রাস্তায় অবস্থান নেন।

এসময় ট্রাম্পের সমর্থক ও বিরোধীদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় করতে দেখা যায় বলে জানিয়েছে রয়টার্স। ট্রাম্পের সমর্থকরা ‘বিল্ড দ্যাট ওয়াল’ ‘বিল্ড দ্যাট ওয়াল’ বলে চিৎকার করে।

ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ করার ঘোষণা দিয়েছেন।

দুই পক্ষকে সামলাতে দাঙ্গা পুলিশ ও অশ্বারোহী বাহিনীকে কাজ করতে দেখা গেছে। এর আগেও ট্রাম্পের সমাবেশ ঘিরে বিক্ষোভকারীদের বিক্ষোভ করতে দেখা গেছে।

সম্প্রতি হিলারি ক্লিন্টনকে নিয়ে নারী-বিদ্বেষী মন্তব্য করে আবারও সমালোচনার ঝড় তুলেছেন ট্রাম্প।

ডেমক্রাট দল থেকে প্রেসিডন্ট পদে মনোনয়ন অনেকটা নিশ্চিত করে ফেলা হিলারি সম্পর্কে ট্রাম্প বলেন, “যদি হিলারি ক্লিন্টন পুরুষ হতেন তবে আমরা মনে হয় না তিনি ৫ শতাংশের বেশি ভোট পেতেন।”

ট্রাম্প হিলারির ‘শক্তি’ ও ‘সামর্থ্য’ নিয়ে প্রশ্ন তোলেন এবং ‘চিৎকারের’ জন্য তাকে উপহাস করেন।