আলেপ্পো পরিস্থিতি বিপর্যয়কর: জাতিসংঘ

সিরিয়ার আলেপ্পো শহরের পরিস্থিতি বিপর্যয়কর বলে জানিয়েছে জাতিসংঘ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 03:26 PM
Updated : 28 April 2016, 03:26 PM

শহরটির একটি হাসপাতালসহ বিভিন্ন টার্গেটে বিমান হামলায় বেশকিছু মানুষ নিহত হওয়ার পর জাতিসংঘ একথা বলল।

বিবিসি জানায়, স্বেচ্ছাসেবী চিকিৎসা সংস্থা ‘মিতস সঁ ফঁতিয়া’ (এমএসএফ) পরিচালিত আল-কুদস হাসপাতাল ও এর আশেপাশে বৃহস্পতিবার বিমান হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছে। অন্যান্য হামলায় নিহত হয়েছে ৩০ জনের বেশি মানুষ।

‘মিতস সঁ ফঁতিয়া’ (এমএসএফ) জানিয়েছে, আল-কুদস হাসপাতালে বিমান হামলায় অন্তত ১৪ জন রোগী এবং তিন ডাক্তার নিহত হয়েছে।

স্থানীয় কয়েকটি সূত্র এ বিমান হামলার জন্য রাশিয়া কিংবা সিরিয়ার সামরিক বাহিনীকে দায়ী করেছে। তবে সিরিয়ার সামরিক বাহিনী হাসপাতাল লক্ষ্য করে হামলা চালানোর কথা অস্বীকার করেছে।

ঘটনাস্থল থেকে এক কর্মী বিবিসি কে জানিয়েছেন, “বিমান থেকে দুটো রকেট হামলা হয়েছে। রাশিয়ার বিমানের ভারি রকেট হামলা চলেছে।” হাসপাতালের কাছে একটি ভবন ধ্বংস হয়েছে। সেই ধ্বংসস্তুপে কতজন চাপা পড়েছে তা জানা নেই বলেও জানান তিনি।

‘অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ এর হিসাবমতে, বৃহস্পতিবার আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে অন্তত ২০ জন নিহত হয়েছে। অন্যদিকে, সরকার-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে রকেট হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছে।

জাতিসংঘ দূত জ্যান এগল্যান্ড বলেছেন, সিরিয়ার বেশিরভাগ এলাকার জন্যই আগামী দিনগুলোতে মানবিক সাহায্য সরবরাহ অত্যন্ত জরুরি হয়ে পড়বে।

কিন্তু আলেপ্পো পরিস্থিতি নিঃসন্দেহে অত্যন্ত ভয়াবহ হয়ে উঠেছে এবং গত ২৪ থেকে ৪৮ ঘন্টায় শহরটির পরিস্থিতির বিপর্যয়কর অবনতি ঘটেছে বলেও জানিয়েছেন সিরিয়ায় জাতিসংঘের মানবিক সাহায্য বিষয়ক প্রধান এগল্যান্ড।

দেশের বেশিরভাগ এলাকাতেই মানবিক ত্রাণ সাহায্য সরবরাহ কর্মসূচি ঝুঁকির মুখে পড়েছে বলে সতর্ক করেছেন তিনি।

আগামী আরও কয়েক ঘন্টা এবং কয়েকদিনে পরিস্থিতি আরও কতটা ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে তা বলে বোঝানো সম্ভব না জানিয়ে তিনি বলেন, সেখানে লাখ লাখ মানুষের জীবন বিপদাপন্ন।