ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তি সই

নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তিতে সই করেছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2016, 06:08 AM
Updated : 23 April 2016, 06:08 AM

শুক্রবার বিশ্ব ধরিত্রী দিবসে বিশ্বের ১৭১টি দেশ চুক্তিটিতে সই করে। নতুন কোনো আন্তর্জাতিক চুক্তির জন্য এই সংখ্যাটি একটি রেকর্ড বলে জানিয়েছে বিবিসি।

প্রায় ১৫টি দেশ, প্রধানত ছোট ছোট দ্বীপরাষ্ট্রগুলো, ইতিমধ্যেই সমঝোতা চুক্তিটি অনুমোদন করেছে। কিন্তু কয়েক ডজন দেশকে এটি সই করতে কিছুটা সময় নিতে হয়েছে। চুক্তিটি কার্যকর হওয়ার আগে দ্বিতীয় পর্যায়ে তারা এতে সই করল।

উদ্বোধনী বক্তৃতায় জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, “প্যারিস ভবিষ্যতের সব প্রজন্মের জীবনধারা নির্ধারণ করে দেবে গভীরভাবে, সেই ভবিষ্যত যা ঝুঁকির মুখে ছিল।”

পৃথিবীতে রেকর্ড তাপমাত্রার অভিজ্ঞতা আমরা অর্জন করে চলেছি উল্লেখ করে তিনি বলেন, “আমরা সময়ের সঙ্গে পাল্লা দিচ্ছি। জাতীয় পর্যায় থেকে এই চুক্তিতে যোগ দেওয়ার জন্য আমি সব রাষ্ট্রের প্রতি আহ্বান জানাই।

“আজ আমরা ভবিষ্যতের জন্য একটি নতুন চুক্তিতে সই করছি।”-বলেন মুন।

বিশ্বব্যাপী ৪৬তম বিশ্ব ধরিত্রী দিবস উদযাপনের মধ্যে জাতিসংঘের জলবায়ু বিষয়ক প্রধান ক্রিস্টিয়ানা ফিগারেস এখন কী করা দরকার সেই বিষয়গুলো ব্যাখ্যা করেন।

তিনি বলেন, “অধিকাংশ দেশের যা করা দরকার তা হচ্ছে, সই হওয়া চুক্তির নথিগুলো দেশে নিয়ে অনুমোদনের প্রক্রিয়া শুরু করা, কারণ অধিকাংশ দেশকেই এ বিষয়ে সংসদীয় আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিতে হবে।”

কয়েক বছর আগেও জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ করতে একটি বৈশ্বিক চুক্তি সইয়ের ধারণাটি প্রায় অসম্ভব ছিল। কিন্তু এখন নৈতিকভাবে সবাই বিষয়টি নিয়ে একমত হয়েছেন।

বিশ্বের প্রায় সব দেশের সরকার প্যারিস সমঝোতাকে সমর্থন করতে নিউ ইয়র্কে জড়ো হয়েছেন।

মনোভাবের এই পরিবর্তনকে একটি একক রাজনৈতিক সদিচ্ছা হিসেবে দেখা হচ্ছে। এ বিষয়ে চুক্তি সইয়ের পুরো পরিবেশ ছিল আশাব্যঞ্জক। কিন্তু কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে আছে সামনে।