উটাহ অঙ্গরাজ্যে পর্নোগ্রাফিকে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঘোষণা

প্রথমবারের মতো পর্নোগ্রাফিকে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্য।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2016, 07:39 AM
Updated : 22 April 2016, 07:39 AM

বিবিসি বলছে, অঙ্গরাজ্যের তরুণদের ও পরিবারগুলোর ‘সুরক্ষার’ জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির গভর্নর।

খ্রিস্টানদের মরমোন ধারার অনুসারী অধ্যুষিত অঙ্গরাজ্যটির এই বিলে পর্ণোগ্রাফিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়নি। এতে ‘পর্ণোগ্রাফির প্রচার-প্রসার ও আসক্তি রোধ করার ব্যাপক উদ্যোগ নেওয়ার’ ডাক দেওয়া হয়েছে।

প্রাপ্তঃবয়স্কদের বিনোদন শিল্পের প্রতিনিধিত্বকারী একটি গোষ্ঠী অঙ্গরাজ্যে সরকারের এ ঘোষণাকে ‘পুরনো ধরনের নৈতিক বিল’ অভিহিত করে এর সমালোচনা করেছে।

বিলে বলা হয়, “পর্নোগ্রাফি স্থায়ীভাবে যৌন কদাচারের বিষাক্ত পরিবেশ তৈরি করছে” এবং “আমাদের সমাজের কিশোর-কিশোরীদের মধ্যে অতিযৌনপ্রবণতা তৈরিতে অবদান রাখছে, এমনকি অপ্রাপ্ত বয়স্ক শিশুরা এর থেকে রেহাই পাচ্ছে না।”

বিলে পর্ণোগ্রাফিকে ‘মহামারি’ আখ্যা দিয়ে বলা হয়, “এর বিরুদ্ধে আরো পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং সম্প্রদায়ে ও সামাজিক স্তরে শিক্ষা, প্রতিরোধ, গবেষণা এবং নীতি পরিবর্তনও ঘটাতে হবে।”

তবে কীভাবে এসব পরিবর্তন কার্যকর করা হবে বিলে সে বিষয়ে কোনো দিকনির্দেশনা নেই।  

অঙ্গরাজ্যের রিপাবলিকান গভর্নর গ্যারি হার্বাট বিলটিতে সই করেছেন। সমাজে পর্নোগ্রাফির পরিমাণ ‘কল্পনাকেও হার মানায়’ বলে মন্তব্য করেছেন তিনি। 

২০০৯ সালে হার্ভার্ড বিজনেস স্কুলের করা এক গবেষণায় বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর মধ্যে উটাহতেই সবচেয়ে বেশি অনলাইন পর্নো-গ্রাহক রয়েছেন।