ওবামাকে নিয়ে হিলারি ও স্যান্ডার্সের বাকযুদ্ধ

নিউ হ্যাম্পশায়ার প্রাইমারির পর প্রথম বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামাকে সমর্থন করা না করা প্রশ্নে বাকযুদ্ধে জড়িয়েছেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 01:14 PM
Updated : 12 Feb 2016, 01:33 PM

বৃহস্পতিবার পিবিএস নিউজ আওয়ার টিভি বিতর্কে সংখ্যালঘু কৃষ্ণাঙ্গ ভোটারদের কাছে জনপ্রিয় ওবামার সঙ্গে হিলারি বারবারই তার দৃঢ় সম্পর্কের কথা বলেছেন। আর নির্বাচনী প্রচারণায় ওবামার কট্টর সমালোচনা করার জন্য স্যান্ডার্সকে আক্রমণ করে কথা বলেন তিনি।

হিলারি বলেন, “এরকম সমালোচনা আমি সিনেটর স্যান্ডার্সের কাছ থেকে আশা করি না। এ ধরনের সমালোচনা রিপাবলিকানরা করতে পারেন।”

ওবামার উত্তরসূরির দৌড়ে নিজেকে তার রক্ষকের ভূমিকায় রাখার দাবি করে হিলারি বলেন, প্রেসিডেন্ট ওবামার উত্তরসূরি হতে ডেমোক্র্যাট দল থেকে মনোনয়নের জন্য লড়া কোনও প্রার্থীর কাছ থেকে তিনি এমন তীব্র সমালোচনা আশা করেন না।

হিলারি বলেন, ‘ওবামাকে দুর্বল আর হতাশাজনক উল্লেখ করে স্যান্ডার্স বেশি বাড়াবাড়ি রকমের মন্তব্য করে ফেলেছেন।

জবাবে স্যান্ডার্স নিজেকে ওবামার মিত্র দাবি করে বলেন, তিনি সিনেটে ওবামার মিত্রই ছিলেন, যদিও তার সঙ্গে মতে সবসময় মেলেনি। প্রেসিডেন্টের সঙ্গে দ্বিমত পোষণের অধিকার সিনেটরদের আছে কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন স্যান্ডার্স।

এ প্রশ্নের জবাবে হিলারি পাল্টা আক্রমণ করে বলেন, ওবামাকে নিয়ে স্যান্ডার্স যে মন্তব্য করেছেন তাতে প্রেসিডেন্টের সঙ্গে তার মামুলি মতবিরোধের এ যুক্তি ধোপে টেকে না।

ওদিকে, হিলারি যে ২০০৮ সালের নির্বাচনে ওবামার বিপক্ষের প্রার্থী ছিলেন তা মনে করিয়ে দিয়ে স্যান্ডার্স বলেন, “আমাদের দুজনের একজন ওবামার বিপক্ষে প্রার্থী হয়েছিলাম। আর সে ব্যক্তি আমি নই।”

আইওয়া ও নিউহ্যাম্পশায়ারের পর এবার নেভাদা আর সাউথ ক্যারোলাইনায় প্রার্থিতার লড়াইয়ে আছেন হিলারি ও স্যান্ডার্স। এ দুই অঙ্গরাজ্যে সংখ্যালঘুদের বাস সবচেয়ে বেশি। আর সংখ্যালঘু ভোটারদের কাছে কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা জনপ্রিয়। সেই জনপ্রিয়তাকে কাজে লাগাতেই এবার দুইজনের বিতর্কে প্রাধান্য পেয়েছে ওবামা প্রসঙ্গ।

২০ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনায় রিপাবলিকানদের প্রার্থিতা বাছাইয়ের জন্য প্রাক নির্বাচন অনুষ্ঠিত হবে। একইদিনে ডেমোক্র্যাটদের জন্য অনুষ্ঠিত হবে নেভাদা ককাস। 

২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে রিপাবলিকানদের প্রার্থী বাছাইয়ের জন্য নেভাদা ককাস। আর ২৭ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে ডেমোক্র্যাটদের প্রার্থী বাছাইয়ের জন্য সাউথ ক্যারোলাইনা প্রাইমারি।

১ মার্চ ১৫টি অঙ্গরাজ্য প্রার্থিতার ব্যাপারে তাদের সিদ্ধান্ত জানাবে। ১৮-২১ জুলাই রিপাবলিকান কনভেনশনে প্রার্থী ঘোষণা করা হবে। ডেমোক্র্যাটিক কনভেনশনে প্রার্থী ঘোষণা করা হবে ২৫-২৮ জুলাই। আর ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন।