সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে বিভক্ত পরাশক্তিরা

সিরিয়ায় প্রায় ৫ বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে পরাশক্তিগুলোর মধ্যে মতবিভেদ দেখা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 02:31 PM
Updated : 11 Feb 2016, 02:31 PM

বিবিসি জানায়, মিউনিখে সিরিয়া শান্তি আলোচনার প্রাক্কালে ‍যুক্তরাষ্ট্র সিরিয়ায় অবিলম্বে যুদ্ধবিরতি চাইলেও রাশিয়া পহেলা মার্চ থেকে যুদ্ধবিরতি শুরুর প্রস্তাব দিয়েছে।

মস্কো এ প্রস্তাব দিয়ে নিজেদের এবং সিরিয়া সরকারের জন্য বিদ্রোহীদেরকে নির্মূল করার লক্ষ্যে তিনমাস সময় নেওয়ার চেষ্টা করছে বলেই মনে করছে যুক্তরাষ্ট্র।

সিরিয়ায় গৃহযুদ্ধ অবসানের লক্ষ্য ‍নিয়ে মিউনিখে ফের নতুন করে শান্তি আলোচনার আয়োজন করা হয়েছে। যুক্তরাষ্ট্রসহ রাশিয়া, সৌদি আরব, ইরান ও অন্যান্য আরও দেশ এতে অংশ নিছ্ছে।

বৈঠকের আলোচ্যসূচিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়ায় অবিলম্বে যুদ্ধবিরতির ওপরই গুরুত্ব দিচ্ছেন। কিন্তু সিরিয়ার কর্মকর্তারা লড়াইয়ে ক্ষ্যান্ত দেওয়ার কোনও পরিকল্পনার আভাস দেননি।

ওদিকে, রাশিয়াও সিরিয়ার সেনাদের লড়াইয়ে তাদের সহযোগিতার ব্যাপারে কোনও দুঃখ প্রকাশের মনোভাব দেখায়নি। উল্টো সিরিয়ার মানবিক পরিস্থিতির সুযোগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদেশগুলোর নিজস্ব রাজনৈতিক ফায়দা হাসিলের অভিযোগ করেছে তারা।

সিরিয়ায় অবনতিশীল মানবিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সতর্কবার্তার মধ্যে মিউনিখে এ বৈঠকের উদ্যোগ নেওয়া হয়েছে।

সিরিয়ার আলেপ্পোয় তীব্র লড়াইয়ের মুখে উদ্বাস্তু হয়েছে প্রায় ৫০ হাজার মানুষ। সেখানে বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাদের অভিযানে সহায়তা করছে রাশিয়ার বিমান বাহিনী।

রাশিয়া সিরিয়ার জঙ্গিদেরকে লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা বলে আসলেও পশ্চিমা দেশগুলো বলছে, এ হামলা চলছে মূলত মূলধারার বিরোধীদলগুলো এবং বেসামরিক নাগরিকদের ওপর।

আর সে কারণেই মার্চে সিরিয়ায় যুদ্ধবিরতির রুশ প্রস্তাব নিয়ে সংশয় প্রকাশ করেছেন পশ্চিমা দেশগুলোর কর্মকর্তারা। ফলে এ বিষয়ে তারা কোনও চুক্তিতেও পৌঁছতে পারেননি।

জাতিসংঘে ফ্রান্সের স্থায়ী এক প্রতিনিধি বুধবার বলেছেন, “সিরিয়া সরকার একহাতে বিরোধীদেরকে ধ্বংস করার চেষ্টার মাঝে তাদের প্রতি শান্তির হাত বাড়িয়ে দেওয়ার ভান করতে পারে না।”