‘আলেপ্পোর লড়াইয়ে ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত’ 

সিরিয়ার আলেপ্পোয় তীব্র লড়াই ছড়িয়ে পড়ার কারণে ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে রেডক্রস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 07:21 AM
Updated : 11 Feb 2016, 07:21 AM

বিবিসি বলছে, সেখানকার মানবিক পরিস্থিতির ক্রমাবনতি হচ্ছে বলে রেডক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি) সতর্ক করেছে। আলেপ্পো শহরের পানির সরবরাহও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। 

রুশ বিমান হামলার ছত্রছায়ায় সরকারি বাহিনীগুলো সিরিয়ার বৃহত্তম এই শহরটির বিদ্রোহী অধিকৃত এলাকাগুলো পুনর্দখল করতে চাইছে। এতে দুপক্ষের মধ্যে তীব্র লড়াই ছড়িয়ে পড়েছে।

লড়াইয়ের মুখে বাস্তুচ্যুত মানুষেরা তুর্কি সীমান্তে গিয়ে জড়ো হচ্ছে। সেখানে প্রায় ৩০ হাজার শরণার্থী অস্থায়ী আশ্রয়কেন্দ্রে দিন পার করছে। এসব শরণার্থীদের গ্রহণ করা নিয়ে আন্তর্জাতিক চাপে রয়েছে তুরস্ক।

এই পরিস্থিতিতে এক বিবৃতিতে আইসিআরসি জানিয়েছে, ত্রাণ সরবরাহের পথগুলো বন্ধ হয়ে যাওয়াতে বেসামরিক মানুষের উপর ‘প্রচণ্ড চাপ পড়েছে’।

সিরিয়ার রেডক্রস প্রধান ম্যারিয়ান গাসের বলেন, “সেখানকার তাপমাত্রা অত্যন্ত কম, এ অবস্থায় অপর্যাপ্ত খাদ্য সরবরাহ, পানি ও আশ্রয়হীন অবস্থায় বাস্তুচ্যুত লোকজন অনিরাপদ পরিস্থিতিতে বেঁচে থাকার চেষ্টা করছে।”

মিতস সঁ ফঁতিয়া (এমএসএফ) সতর্ক করে বলেছে, “তুর্কি সীমান্তের কাছে আজাজ এর লড়াইয়ে ওই এলাকার স্থাস্থ্য ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে।”

এমএসএফ-র মুসকিলদা জানকাদা বলেন, “সেখানে শিশু ও বয়স্করাসহ বাস্তুচ্যুতদের তীব্র শীতের মধ্যে খোলা আকাশের নিচে ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে বসবাস করতে হতে পারে।”

সিরীয় সরকারি বাহিনীগুলো ও হিজবুল্লাহ গেরিলার আলেপ্পো শহরটিকে পুরোপুরি ঘিরে ফেললে তিন লাখেরও বেশি মানুষ ত্রাণ সরবরাহ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

চলতি মাসের শুরুতে বিদ্রোহীদের বিরুদ্ধে সিরীয় সরকারি বাহিনীর এই অভিযান শুরু হওয়ার পর থেকে দুপক্ষের লড়াইয়ে বেসামরিকসহ এ পর্যন্ত পাঁচশরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।