দক্ষিণ চীন সাগরে যৌথ টহল পরিকল্পনা ভারত-যুক্তরাষ্ট্রের

দক্ষিণ চীন সাগরে যৌথ টহলের পরিকল্পনা করছে ভারত ও যুক্তরাষ্ট্র। এই নৌটহলের বিষয়টি নিয়ে এরই মধ্যে আলোচনা করেছে দু’দেশ।

>>রয়টার্স
Published : 10 Feb 2016, 04:42 PM
Updated : 10 Feb 2016, 04:42 PM

যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা রয়টার্সের সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে বলেন, “উভয় পক্ষ যৌথ নৌ টহলের বিষয়ে আলোচনা করছে। এ বছরের মধ্যেই সেটি শুরু করার বিষয়ে উভয় দেশই আশাবাদী। ভারত মহাসাগরের পাশাপাশি দক্ষিণ চীন সাগরেও এ টহলদারি চলবে।”

“ওয়াশিংটন চাইছে, দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্যের বিরুদ্ধে এশীয় মিত্র ও ওই অঞ্চলের অন্যান্য দেশগুলো একজোট হয়ে আরও ব্যবস্থা নিক।”

 দক্ষিণ চীন সাগরের অধিকাংশের মালিকানা দাবি করে চীন। তারা সেখানকার স্প্রার্টলি প্রণালীতে সাতটি কৃত্রিম দ্বীপ তৈরি করেছে এবং সেনা মহড়া শুরু করেছে। যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে উত্তেজনা দেখা দিয়েছে।

দক্ষিণ চীন সাগরকে নিজেদের এলাকা বলে দাবি করে আসা চীন ভারত-মার্কিন যৌথ টলহদারির খবরে আরও ক্ষুব্ধ হবে এবং ওই এলাকায় দুদেশের এ নৌ টহল শুরু হলে চীনের উদ্বেগ আরও বহুগুণ বাড়বে।

গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র ও ভারত নিজেদের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার করেছে। গত বছর ভারত মহাসাগরে তারা যৌথভাবে নৌ মহড়াও দিয়েছে। ওই মহড়ায় জাপানের নৌবাহিনীও অংশ নিয়েছে।

কিন্তু ভারত এর আগে কখনও অন্য কোনো দেশের সঙ্গে যৌথভাবে নৌ টহল দেয়নি।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী গত ডিসেম্বরেই যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্যাসিফিক কমান্ডের পরিকাঠামো পরিদর্শনে গিয়ে ভারত মহাসাগর ও দক্ষিণ চীন সাগরে মার্কিন-ভারত যৌথ টহল শুরু নিয়ে আলোচনা করেন বলে জানিয়েছে পেন্টাগন।

তাছাড়া, ২০১৫ সালের জানুয়ারিতে দু’দেশের নৌবাহিনীর মধ্যে সহযোগিতা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ভারতীয় নৌ বাহিনীর এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, “জাতিসংঘের পতাকাতলে কোনো আন্তর্জাতিক সামরিক কার্যক্রমে কেবলমাত্র অংশ নেওয়ার ক্ষেত্রে ভারত সরকার  নীতি বদলায়নি।”

তবে তিনি বলেন, এর আগে এডেন উপসাগরে জলদস্যুদের উৎপাত বন্ধে যুক্তরাষ্ট্রের অভিযানে ভারতকে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। ওই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল ভারত।

যদিও ২০০৮ সাল থেকে ভারত নিজ উদ্যেগে ওইসব দেশে জলদস্যুতার বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

চীনের পক্ষ থেকে এখন পর্যন্ত ভারত-মার্কিন যৌথ টহলের খবরের বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। দেশটিতে এখন চীনা নববর্ষ উৎসব চলছে।