নিউ হ্যাম্পশায়ারে জয়ী স্যান্ডার্স ও ট্রাম্প

যুক্তরাষ্ট্রে  আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রার্থী বাছাই প্রক্রিয়ার আওতায় নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে  প্রাইমারি ভোটাভুটিতে  ডেমক্র্যাটিক বার্নি স্যান্ডার্স ও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 03:40 AM
Updated : 10 Feb 2016, 09:25 AM

ডেমোক্র্যাটিক শিবিরে মূল প্রতিদ্বন্দ্বিতা চলছে বার্নি স্যান্ডার্স এবং হিলারি ক্লিনটনের মধ্যে। নিউ হ্যাম্পশায়ারে জয়ী হলেও স্যান্ডার্স আইওয়ায় হিলারির কাছে সামান্য ব্যবধানে হেরেছিলেন।

বিবিসি বলছে, ফলাফল জানার পর স্যান্ডার্সকে অভিনন্দন জানিয়েছেন হিলারি ক্লিনটন। কিন্তু নিজের প্রার্থিতার ব্যাপারে প্রচারণা অব্যাহত রাখবেন এবং প্রতিটি ভোটের জন্য লড়াই করে যাবেন বলে ঘোষণা দিয়েছেন হিলারি ক্লিনটন।

ডেমোক্র্যাটিক দলীয় মনোয়ন প্রত্যার্শী বার্নি স্যান্ডার্স। ছবি: রয়টার্স

প্রাথমিক ভোট গণনায় দেখা যায় হিলারির সঙ্গে স্যান্ডার্সের ভোট ব্যবধানের হার দুই অংকে গিয়ে দাঁড়িয়েছে। অবশ্য নিউ হ্যাম্পশায়ারে জরিপে স্যান্ডার্স মাস খানেক সময় ধরেই এগিয়ে ছিলেন।

হিলারি ক্লিনটনের প্রচার ব্যবস্থাপক রোবি মুক বলেন, নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্স এগিয়ে থাকবেন এটা খুব স্বাভাবিকই ছিল। কারণ তিনি পার্শ্ববর্তী রাজ্য ভারমন্টের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে বেফাঁস মন্তব্য করে আলোচনায় আসা মার্কিন ধনকুবের বিভিন্ন জরিপে রিপাবলিকান প্রার্থীদের মধ্যে সবচে এগিয়ে রয়েছেন। কিন্তু তারপরও আইওয়ায় ককাসে প্রথম প্রাইমারি ভোটাভুটিতে তিনি টেড ক্রুজের কাছে হেরে যান।

রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

ওহাইও গভর্নর জন কাসিচ এই ভোটে ট্রাম্পের পরেই অবস্থান করছেন। আর আগের ভোটে জয়ী হওয়া টেড ক্রুজ ও ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ যৌথভাবে তৃতীয় হয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রেও নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান অন্য প্রার্থীদের তুলনায় এগিয়ে থাকার পূর্বাভাষ পাওয়া গিয়েছিল। জরিপে উঠে এসেছিল, ডোনাল্ড ট্রাম্প এখানকার ভোটে মার্কো রুবিও এবং টেড ক্রুজের তুলনায় অনেকটা এগিয়ে থাকতে পারেন।

পরবর্তী প্রাইমারি নির্বাচন হবে সাউথ ক্যারোলাইনা এবং নেভাদায়।