নিউ হ্যাম্পশায়ার প্রাইমারির ভোট চলছে

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রার্থী বাছাই প্রক্রিয়ার আওতায় নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে দুই দলের প্রাইমারিতে ভোটগ্রহণ চলছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 03:10 PM
Updated : 9 Feb 2016, 03:10 PM

রিপাবলিকান শিবিরে সামনের সারিতে থাকা ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহের আইওয়া ককাসের তুলনায় এ প্রাইমারিতে ভাল ফল করবেন বলে আশা করা হচ্ছে। আইওয়া ককাসে ট্রাম্পকে হারিয়ে জয়ী হয়েছিলেন সিনেটর টেড ক্রুজ।

আর ডেমোক্র্যাটিক শিবিরে মূল প্রতিযোগিতাটা হবে বার্নি স্যান্ডার্স এবং হিলারি ক্লিনটনের মধ্যে।

বিবিসি জানিয়েছে, নিয়মানুযায়ী সোমবার মধ্যরাতেই শুরু হয়েছে ভোট। ছোট্ট শহর ডিক্সভিল নচ এ প্রথম ভোট গ্রহণের মধ্য দিয়ে বাছাই পর্বের ভোট শুরু হয়। ভোট পড়ে বার্নি স্যান্ডার্স এবং ওহাইও রাজ্যের গভর্নর জন ক্যাসিচের পক্ষে।

নিউ হ্যাম্পশায়ারের আইনানুযায়ী ১০০ নিচে জনসংখ্যার শহরে মধ্যরাত পর্যন্ত ভোট চলতে পারে। সবার ভোট দেওয়া শেষ হলেই বন্ধ হতে পারে ভোট কেন্দ্র।

মঙ্গলবারের সকালের দিকে ডিক্সভিল নচের ভোটারদের মধ্যে চার ডেমোক্র্যাট ভোট গেছে স্যান্ডার্সের পক্ষে। অন্যদিকে দুই রিপাবলিকান ভোট পড়েছে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে। আর তিনটি ভোট পেয়েছেন জন ক্যাসিচ।

ভারমন্টের সিনেটর স্যান্ডার্স নিউ হ্যাম্পশায়ারের ভোটে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে পরাজিত করে জয়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আইওয়া ককাসে স্যান্ডার্সের সঙ্গে খুব অল্প ব্যবধানে জিতেছিলেন হিলারি।

নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান প্রার্থীদের ক্ষেত্রেও বেশ উল্টোপাল্টা হওয়ার আভাস মিলছে। জরিপ বলছে, ডোনাল্ড ট্রাম্প এখানকার ভোটে মার্কো রুবিও এবং টেড ক্রুজের তুলনায় অনেকটা এগিয়ে থাকতে পারেন।

স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতের দিকে জানা যেতে পারে ভোটের চূড়ান্ত ফল।