উ. কোরিয়ার রকেট: জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

উত্তর কোরিয়ার দূর পাল্লার রকেট উৎক্ষেপণের পর জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 04:45 PM
Updated : 7 Feb 2016, 04:45 PM

বিবিসি জানায়, দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র এ বৈঠক করার অনুরোধ জানিয়েছে।

পিয়ংইয়ং বলেছে, কক্ষপথে স্যাটেলাইট স্থাপনের জন্য তারা রকেট ছুড়েছে। তবে সমালোচকদের ধারণা এর আসল উদ্দেশ্য হচ্ছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা।

উত্তর কোরিয়া চতুর্থবারের মত পারমাণবিক পরীক্ষা চালানোর কয়েক সপ্তাহ পর রোববার ওই রকেট উৎক্ষেপণ করল। দুই পদক্ষেপই জাতিসংঘ প্রস্তাবনার লঙ্ঘন।

জাতিসংঘ মহাসচিব বান কি-মুন একে ‘অত্যন্ত নিন্দনীয়' ঘটনা বলে বর্ণনা করেছেন। নেটো একে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের নির্দেশনার ‘সরাসরি লঙ্ঘন' বলে মনে করছে।

উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী মিত্র চীন এ ঘটনায় ‘দুঃখ' প্রকাশ করেছে এবং ‘বিবাদমান পক্ষগুলোকে’ কোরিয়া উপদ্বীপে উত্তেজনা সৃষ্টি করতে পারে এমন কাজ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি উত্তর কোরিয়াকে সতর্ক করেছেন। যদিও পিয়ংইয়ং এর দাবি, পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইট স্থাপনের জন্য তারা রকেট ছুড়েছে।

তবে সমালোচকদের ধারণা, এর আসল উদ্দেশ্য হচ্ছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, উৎক্ষেপণের ১০ মিনিটের মধ্যে তারা কাংমিউংসু-৪ নামের একটি কৃত্রিম উপগ্রহ ‘সম্পূর্ণ সফলভাবে’ পৃথিবীর কক্ষপথে স্থাপন করতে সক্ষম হয়েছে।

একে দেশটির শান্তিপূর্ণ মহাকাশ প্রকল্পের একটি অংশ বলে সম্বোধন করে রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশ চ্যানেলে বলা হয়, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের নির্দেশেই রকেটটি উৎক্ষেপণ করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের আরও রকেট মহাকাশে উৎক্ষেপণের পরিকল্পনা তাদের রয়েছে।

দক্ষিণ কোরিয়ার সংসদ সদস্যরা রোববার দিনের শেষ ভাগে গোপন বৈঠক করেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ইওনহাপ।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়,  উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণকে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা হিসেবে বিবেচনা করা উচিত বলে মনে করে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা।

সংস্থাটির মতে, পৃথিবীর কক্ষপথে কৃত্রিম উপগ্রহ পাঠানোর বিষয়টি পুরোপুরি ভিত্তিহীন। উত্তর কোরিয়ার হাতে আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রয়েছে এবং তারা পঞ্চমবারের মত পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে।