‘জঙ্গি সংশ্লিষ্ট’ লাখো একাউন্ট নিশ্চল করেছে টুইটার

‘জঙ্গি হুমকি ও সন্ত্রাসবাদে উৎসাহদাতা’ সন্দেহে ১ লাখ ২৫ হাজারেরও বেশি একাউন্টের কার্যক্রম স্থগিত রেখেছে টুইটার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 06:18 AM
Updated : 6 Feb 2016, 06:19 AM

২০১৫ সালের মধ্যভাগ থেকে স্থগিত রাখা এসব একাউন্টের বেশিরভাগই মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ‘আইএসের সঙ্গে সংশ্লিষ্ট’ বলে টুইটারের বরাতে বিবিসি জানিয়েছে।

নিজেদের ব্লগে লেখা ‘কমব্যাটিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম’ শীর্ষক এক লেখায় টুইটার ‘সন্ত্রাসবাদের বিস্তারে’ তাদের কোম্পানিকে ব্যবহারের নিন্দা জানায়। 

টুইটার বলে, “একাউন্ট স্থগিতের পরিমাণ বাড়িয়ে ও এ ধরনের (জঙ্গি) কার্যক্রমকে টুইটার থেকে সরানোর ফল আমরা এর মধ্যেই পেতে শুরু করেছি।”

ব্লগের ওই লেখায় যুক্তরাষ্ট্রভিত্তিক এ প্রতিষ্ঠান ‘উপযুক্ত সময়ে’ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও অন্যান্য সংগঠনকে সহায়তা করারও প্রতিশ্রুতি দেয়।

বার্তা ছড়িয়ে দেওয়ার সুযোগ দিয়ে আইএসকে শক্তিশালী করার জন্য দায়ী করে টুইটারের বিরুদ্ধে সম্প্রতি মামলা করেন এই জঙ্গি গোষ্ঠীর হামলায় নিহত যুক্তরাষ্ট্রের এক ব্যক্তির স্ত্রী।

বিশ্বজুড়ে টুইটারের ৫০ কোটিরও বেশি একাউন্ট আছে।

বেশ কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকার ‘সহিংসতায় উস্কানি’ দেয় এমন অনলাইন কার্যক্রম বন্ধে কঠোর পদক্ষেপ নিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে আহ্বান জানিয়ে আসছিল।

‘সন্দেহজনক সন্ত্রাসবাদী কার্যক্রম’ সম্পর্কে প্রতিবেদন প্রকাশে টুইটার, ফেইসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে বাধ্য করতে গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে একটি বিলও আনা হয়।

ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে অনলাইন কার্যক্রম নিয়ে আলোচনার আহ্বান জানিয়েছে।

ধারাবাহিক এ ধরনের তৎপরতায় টুইটার একাউন্ট স্থগিতসহ বেশ কিছু কার্যক্রম পরিচালনা করছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে গত বছরের মার্চে আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক তাদের ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ এর সংজ্ঞা পুনর্নির্ধারণ করে এবং সেখানে ‘বিপজ্জনক সংগঠন’ নামে নতুন একটি ধারা যুক্ত করে।

ওই সময় তারা সন্ত্রাসবাদ, সংগঠিত অপরাধ ও ঘৃণা ছড়ায় এমন গ্রুপগুলোকে সরিয়ে ফেলার সিদ্ধান্তের কথাও জানিয়েছিল।