নিউ ইয়র্কে এশীয়দের উপর হামলা নিয়ে কংগ্রেসম্যানের উদ্বেগ

এশিয়ান-আমেরিকান নাগরিকদের উপর হামলার ঘটনা বাড়ায় উদ্বেগ জানিয়ে চিঠি লিখেছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ৯ কংগ্রেস সদস্য।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 05:30 AM
Updated : 6 Feb 2016, 05:30 AM

বৃহস্পতিবার নিউ ইয়র্ক পুলিশ বিভাগের কমিশনার জে ব্রেটনকে লেখা ওই চিঠিতে তারা অপরাধের ধরন ও মাত্রা ঠেকাতে আরও কার্যকর পদক্ষেপ নেওয়ার  আহ্বান জানান।

সম্প্রতি দুই বাংলাদেশিসহ শিখ, পাকিস্তানি ও চীনা নগরিকসহ বেশ কয়েকজন এশিয়ান-আমেরিকানের ওপর ‘ধর্মীয় বিদ্বেষমূলক’ হামলার ঘটনা ঘটেছে। এর পাশাপাশি এশিয়ান নাগরিকদের ওপর অন্যান্য হামলার সংখ্যাও বেড়ে গেছে।

তারই পরিপ্রেক্ষিতে কংগ্রেসওম্যান গ্রেস মেং ও নিদিয়া ভ্যালেস্কুয়েজ এবং কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলি, স্টিভ ইসরাইল, হাকিম জেফরি, জেরাল্ড নেদলার, চার্লস র‌্যাঙ্গেল, হোসে সিরানো ও গ্রেগরি মিক্স এ চিঠি লেখেন।

চিঠিতে তারা বলেন, ২০০৮ সালে শহরের এশিয়ান-আমেরিকানদের উপর যৌন হামলার পরিমাণ ছিল মোট সংখ্যার ২.১%। ২০১৪ সালে এটি বেড়ে ৫.৫% তে দাঁড়িয়েছে। আশঙ্কাজনকভাবে বেড়েছে অন্যান্য অপরাধের হারও।

“আমরা কোনোভাবেই বুঝতে পারছি না, কেন এমনটা ঘটছে। সমাধানের পথও খুঁজে পাচ্ছি না। আশা করছি, পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে পুলিশ বিভাগ দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেবে”, বলা হয়েছে পুলিশকে লেখা চিঠিতে।

চিঠিতে পুলিশ বিভাগে আরও এশীয় সদস্য অন্তর্ভুক্তির উপরও জোর দেন তারা।

“শহরের জনসংখ্যার ১৩% এশিয়ান-আমেরিকান। আরর পুলিশ বাহিনীতে তাদের প্রতিনিধিত্ব ৬.২%। পুলিশে এশিয়ান-আমেরিকানদের সংখ্যা বাড়ানোর মধ্য দিয়ে এ ধরনের অপরাধ রোধ করা সহজ হতে পারে।”

চিঠির একটি কপি শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেন কংগ্রেসওম্যান গ্রেস মেং।

এসময় তিনি বলেন, এশিয়ান-আমেরিকানদের বিরুদ্ধে হামলার ঘটনা ‘সামগ্রিক পরিস্থিতি’কে জটিল করে ফেলছে।

“এ নিয়ে আমি উদ্বিগ্ন। আশা করছি, আমাদের চিঠি পেয়ে পুলিশ কমিশনার এসব ঘটনা কেন ঘটছে তা জানতে চেষ্টা করবেন এবং অপকর্মগুলো থামাতে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেবেন।”

আরেক কংগ্রেসওম্যান নিদিয়া ভ্যালেস্কুয়েজ বলেন, “পুলিশের উচিত এর কারণ খুঁজে বের করার পাশাপাশি অপরাধ দমনে দ্রুত ব্যবস্থা নেওয়া।”