‘শরণার্থীর ছদ্মবেশে ইউরোপে যোদ্ধা পাঠাচ্ছে আইএস’

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা শরণার্থীর ছদ্মবেশে ইউরোপে ঢুকেছে বলে জানিয়েছে জার্মানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 12:50 PM
Updated : 5 Feb 2016, 12:50 PM

বার্লিনে আইএস এর একটি হামলা পরিকল্পনা নস্যাৎ করার একদিন পর শুক্রবার জার্মানির অভ্যন্তরীন নিরাপত্তা সংস্থা বিএফভি-র প্রধান হান্স গগ মাসেন একথা বললেন।

তিনি বলেন, প্যারিসে গত বছর নভেম্বরের হামলাই দেখিয়ে দিয়েছে, আইএস ইচ্ছাকৃতভাবে ইউরোপ অভিমুখী শরণার্থীর স্রোতে সন্ত্রাসীদের ঢুকিয়ে দিচ্ছে।

জেডডিএফ টিভি’তে মাসেন বলেন, “তারপর আমরা বারবারই দেখেছি সন্ত্রাসীরা গোপনে কিংবা শরণার্থীর ছদ্মবেশে ইউরোপে ঢুকেছে। প্রকৃতপক্ষে নিরাপত্তা সংস্থাগুলোকেই এ সমস্যা সামাল দিতে হচ্ছে।”

“আইএস থেকে এখনও আরও এরকম যোদ্ধা কিংবা সন্ত্রাসী ঢুকছে কিনা তা আমরা সনাক্ত করতে চেষ্টা করছি।”

বেলিনার জাইতুং পত্রিকা শুক্রবার মাসেনের উদ্ধৃতি দিয়ে বলেছে,  জার্মানিতে বর্তমানে বাস করা শরণার্থীদের মধ্যে আইএস যোদ্ধারা রয়েছে বলে বিএফভি ১শ’রও বেশি গোপন তথ্য পেয়েছে।

প্যারিসে সন্ত্রাসী হামলার পর থেকে এ ধরনের হামলা জার্মানিতেও হওয়ার আশঙ্কা বেড়েছে। আইএস জঙ্গিদের সঙ্গে যোগসাজসে জার্মানির রাজধানীতে হামলার প্রস্তুতি নেওয়ার সন্দেহে দেশটির নিরাপত্তা বাহিনী দুইজনকে গ্রেপ্তার করেছে।

গতবছর কর্তৃপক্ষ জঙ্গি হামলার আশঙ্কায় হ্যানোভারে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ বাতিল করে। নববর্ষের সময় নিরাপত্তাজনিত কারণে বন্ধ করা হয় মিউনিখ স্টেশনও।

মাসেন বলেন, “আমরা মারাত্মক পরিস্থিতিতে আছি। জার্মানি হামলার অনেক বেশি ঝুঁকিতে আছে। তবে দেশের নিরাপত্তা সংস্থা, গোয়েন্দা সংস্থা ও পুলিশ কর্তৃপক্ষ সতর্ক রয়েছে এবং তারা যথাসম্ভব ঝুঁকি কমানোর লক্ষ্য নিয়ে কাজ করছে।”