প্যারিসে জলবায়ু চুক্তির খসড়ায় ‘সম্মতি’

প্রায় দুই সপ্তাহের নিবিড় আলোচনার পর ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে চূড়ান্ত চুক্তির খসড়ার বিষয়ে সমঝোতা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2015, 04:50 AM
Updated : 12 Dec 2015, 08:46 AM

শনিবার সম্মেলনের সংগঠকদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি। 

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ল্যরঁ ফাবিউসের দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন, গ্রিনিচ মান সময়  সাড়ে ১০টায় খসড়াটি সম্মেলনে অংশগ্রহণকারী মন্ত্রীদের কাছে উপস্থাপন করা হতে পারে।

ওই কর্মকর্তা বলেন, “উপস্থাপন করার জন্য আমরা একটি খসড়া পেয়েছি।”

এই খসড়াটি এখন জাতিসংঘের ছয়টি দাপ্তরিক ভাষায় অনুবাদ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

জলবায়ু আলোচনায় সভাপতিত্ব করছেন ফাবিউস। একটি উচ্চাভিলাষী ও শক্তিশালী চুক্তিতে সমঝোতার পক্ষে ‘শর্তগুলো কখনোই ভালো ছিল না’ বলে এর আগে জানিয়েছিলেন তিনি। 

প্যারিসের স্থানীয় সময় শনিবার সকালের মধ্যেই চূড়ান্ত চুক্তির খসড়া উপস্থাপন করতে পারবেন বলে তিনি আত্মবিশ্বাসী বলেও জানিয়েছেন। 
    ‍
শেষ খবর পাওয়া পর্যন্ত খসড়ায় সমঝোতা হওয়া বিষয়গুলোর ব্যাপারে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি।

সূচি অনুযায়ী আলোচনা শেষ করার আগে প্রায় ১৬ ঘণ্টা টানা আলোচনার পর খসড়া চুক্তির বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়। 

জলবায়ু চুক্তির সর্বশেষ এই সংস্করণে অনেকগুলো ইস্যুতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে জানা গেছে। সম্মেলনে বিরোধী পক্ষগুলোর মধ্যে সত্যিকার সমঝোতার প্রমাণ পাওয়া গেছে বলে প্যারিস থেকে জানিয়েছেন বিবিসির প্রতিনিধি ম্যাট ম্যাকগ্রাথ। 

তিনি জানান, সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ সেন্টিগ্রেডের কম রাখার বিষয়টি সমর্থন করলেও তাপমাত্রা যেন ১ দশমিক ৫ সেন্টিগ্রেডের উপরে বৃদ্ধি না পায় তার জন্য সর্বোচ্চ চেষ্টা করার বিষয়ে সম্মত হয়। 

৩০ নভেম্বর থেকে প্যারিসে জাতিসংঘের উদ্যোগে জলবায়ু সম্মেলন শুরু হয়। ১১ ডিসেম্বর সম্মেলন শেষ হওয়ার কথা ছিল। এটি ছিল বিভিন্ন পক্ষের অংশগ্রহণে সম্মেলনের ২১তম পর্ব যাকে সংক্ষেপে সিওপি২১ (কনফারেন্স অব দ্য পার্টিস, টোয়েন্টিওয়ান) বলা হচ্ছে। 
 
এবারের সম্মেলনে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে জলবায়ু পরিবর্তনের বিষয়ে আলোচনার জন্য বিশ্বের ১৯০টির বেশি দেশ অংশগ্রহণ করে।

মানুষের তৎপরতার কারণে গ্রিন হাউজ গ্যাসের নির্গমনের ফলে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, এই গ্যাসের নির্গমন মাত্রা কমিয়ে আনার বিষয়ে চুক্তিতে পৌঁছানো সম্মেলনের প্রধান লক্ষ্য ছিল। 
 
খসড়া চুক্তি প্রকাশের পরই জানা যাবে গুরুত্বপূর্ণ এ বিষয়ে কতটুকু অগ্রগতি  হল।