খ্রিস্টান-মুসলিম ভাই-ভাই: পোপ ফ্রান্সিস

আফ্রিকা সফরে একটি মসজিদে গিয়ে সহিংসতা ভুলে মুসলিম আর  খ্রিস্টানদের ‘ভাই’ হিসেবে শান্তিপূর্ণ বসবাসের আহ্বান জানিয়েছেন ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 04:14 PM
Updated : 30 Nov 2015, 04:20 PM

সোমবার তিনি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের রাজধানী বানগিতে ওই মসজিদ পরিদর্শনে যান বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

আফ্রিকার এই দেশটিতে তিন বছর ধরে ধর্মীয় সংঘাতের মধ্যে সংখ্যালঘু মুসলিমরা রাজধানীতে নিরাপদে বসবাসের দাবি জানিয়ে আসছে।

পোপ গত কয়েকদিন ধরে আফ্রিকার কয়েকটি দেশ সফর করছেন। তবে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকানে মসজিদ পরিদর্শনকেই সবচেয়ে ‍গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন বিবিসির প্রতিনিধি।

মসজিদে ইমামকে পাশে রেখে মুসলিমদের ‍উদ্দেশে ল্যাতিনে ভাষণ দেন পোপ ফ্রান্সিস। তা সঙ্গে সঙ্গে স্থানীয় ভাষা সাংগোয় তা অনুবাদ করে শোনানো হয়।

পোপ বলেন, খ্রিস্টান ও মুসলিমরা পরস্পরের ভাই-বোন।

পোপের বক্তৃতা শুনছেন মুসলিমরা

সফরের জন্য খ্রিস্টানদের ধর্মীয় গুরুকে ধন্যবাদ জানিয়ে মসজিদটির ইমাম তিদিয়ানি নাইবি বলেন, পোপের এই পরিদর্শন এমন একটি প্রতীক, যা সবার বোধগম্য।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের প্রায় অর্ধ কোটি জনসংখ্যার ১৫ শতাংশ মুসলিম। বঞ্চনার শিকার মুসলিমদের একটি দল বিদ্রোহী হয়ে সশস্ত্র লড়াইয়ে নেমে প্রেসিডেন্টকে উৎখাতের পর কয়েকদিনের জন্য রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছিল। তারপর থেকে সংঘাত চলছে।

হিউমেন রাইটস ওয়াচের পরিসংখ্যান বলছে, সংঘাতের কারণে গত তিন বছরে ১ লাখের বেশি মুসলিম রাজধানী ছেড়েছে, আর ১৫ হাজার আশ্রয় নিয়ে আছে একটি এলাকায়।

ধর্মীয় এই সংঘাত বন্ধের আহ্বান জানিয়ে খ্রিস্টান ও মুসলিম উভয় পক্ষকে যুদ্ধ ছেড়ে শান্তির পথে আসার আহ্বান জানিয়েছেন পোপ।

তিনি বলেছেন, অস্ত্র ছাড়তে হবে, তার বদলে প্রতিষ্ঠা করতে হবে ন্যায়বিচার, ভালবাসা, দয়া আর সত্যিকারের শান্তি।