জলবায়ু পরিবর্তন, সন্ত্রাস মোকাবেলা এক সূত্রে গাঁথা: অলন্দ

জলবায়ু পরিবর্তন রোধের লড়াই আর সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই- দুইই এক সূত্রে গাঁথা বলে প্যারিসের জলবায়ু সম্মেলনে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ।

>>রয়টার্স
Published : 30 Nov 2015, 03:18 PM
Updated : 30 Nov 2015, 03:18 PM

প্যারিসে প্রাণঘাতী জঙ্গি হামলার দুই সপ্তাহ পর সেখানে সোমবার থেকে শুরু হয়েছে ১৫০ টিরও বেশি দেশের নেতাদের জলবায়ু সম্মেলন।

এ সম্মেলনেরই উদ্বোধনী ভাষণে অলন্দ বলেন, “আমি সন্ত্রাসের সঙ্গে লড়াই আর বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ের মধ্যে কোনো তফাত করতে পারি না।”

“এ দুটোই বিশ্বে দু’টি বড় চ্যালেঞ্জ যার মোকাবেলা আমাদেরকে করতে হবে। কারণ, আমাদের সন্তানদেরকে সন্ত্রাসমুক্ত একটি বিশ্ব এবং প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকিমুক্ত একটি ধরিত্রী উপহার দিতে হবে আমাদেরকেই।”

ভবিষ্যৎ জীবন অত্যন্ত ঝুঁকির মুখে রয়েছে বলেও ভাষণে আশঙ্কা প্রকাশ করেন প্রেসিডেন্ট অলন্দ।

তিনি বলেন, প্যারিসে হামলার পর জীবনের ভবিষ্যৎ এবং জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর ভবিষ্যৎ নিয়ে চরম উদ্বেগ সৃষ্টি হয়েছে। আগে কখনই কোনো আন্তর্জাতিক সম্মেলন এত উদ্বেগ-উৎকণ্ঠা দেখা যায়নি।

জলবায়ু পরিবর্তন সঙ্কট কেবল সদিচ্ছা আর কোনো লক্ষ্যমাত্রা পূরণের অভিপ্রায় ব্যক্ত করে বিবৃতি দিয়ে সমাধান করা যাবে না বলে মন্তব্য করেন অলন্দ।

বিশ্ব তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার চেষ্টায় একটি সর্বজনীন সুনির্দিষ্ট ও আইনগত বাধ্যবাধকতামূলক চুক্তি হওয়া প্রয়োজন এবং এক্ষেত্রে গরিব দেশগুলোর তুলনায় ধনী দেশগুলোরই বেশি ভূমিকা পালন করা উচিত বলে জানান তিনি।