আইএসের হামলার আশঙ্কায় ৭৯% জাপানি

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইসলামিক স্টেটের (আইএস) হামলার চেয়েও রক্তক্ষয়ী ও ভয়ঙ্কর হামলার আশঙ্কা করছে  ৭৯  শতাংশ জাপানি।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 11:22 AM
Updated : 29 Nov 2015, 11:22 AM

জাপানের প্রভাবশালী বার্তা সংস্থা কিয়োডোর এক নিজস্ব জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।

শনি ও রোববার সংবাদ মাধ্যমটি মুঠোফোনে এ জরিপ চালিয়ে বলেছে, জরিপে অংশ নেয়া ৫ ভাগের চার ভাগ জাপানি বিশ্বাস করে, প্যারিসের হামলার চেয়েও বড় ধরনের  হামলা হবে।

ইসলামিক স্টেটের হামলার আশঙ্কা বিশ্বের বিভিন্ন দেশে থাকলেও জাপানের শতকরা ৭৯ দশমিক ৭ শতাংশ মানুষই দেশে যেকোন সময় হামলার আশঙ্কা প্রকাশ করেছে।

এর আগে গত সপ্তাহে দেশটির জাতীয় পুলিশ সংস্থার প্রধান মাসাহিতো কানেতাকা এবং জাতীয় নিরাপত্তা কমিশনের চেয়ারম্যান তারো কোনো জাপানে আইএস এর হামলার আশঙ্কার কথা এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের জানান। এরপর থেকে পুরো জাপান জুড়ে নিরাপত্তারক্ষীরা তল্লাশী অভিযান অব্যহত রাখে।

ওই সংবাদ সম্মেলনে জাতীয় নিরাপত্তা কমিশনের চেয়ারম্যান তারো কোনো বলেন, জাপানের মাটিতে যে সন্ত্রাসী হামলা হবে না তার কোন নিশ্চয়তা নেই। যে কোন মুহুর্তে এখানেও বড় ধরনের হামলা হতে পারে বলে আমরা আশঙ্কা করছি।

চলতি মাসে আইএসের দাপ্তরিক সাময়িকী ‘দাবিক’ এর প্রতিবেদনে জাপানিদের বিশ্বের যেখানেই পাওয়া যাবে সেখানে হামলার কথা বলা হয়েছিল। ওই প্রতিবেদনে জাপান সরকার শিনজো আবেকে বোকা বলেও উদ্ধৃতি দেওয়া হয়।

কিয়োডোর জরিপে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শিনজো আবের মন্ত্রিপরিষদের প্রতি ক্রমেই আস্থা বাড়ছে। শতকরা ৪৮ দশমিক ৩ শতাংশ মানুষ আবে সরকারকে সমর্থন দিয়ে আসছে, যা অক্টোবরে ছিল ৪৪ দশমিক ৪ শতাংশ।

তবে সবকিছু ছাপিয়ে ১৩ নভেম্বর প্যারিসের সমতুল্য একটি ভয়ঙ্কর হামলার আশঙ্কা প্রকাশ করেছে ৭৯ দশমিক ৭ শতাংশ উত্তরদাতা।

গত কয়েক মাস ধরে আইএস বিভিন্ন বার্তার মাধ্যমে জাপানকে হুমকি দিয়ে আসছিল। গত সেপ্টম্বরে প্রধানমন্ত্রী শিনজো আবে প্রায় ৮০ কোটি ডলার আইএস দমন ও শরণার্থীদের সহায়তায় অর্থ তহবিল দেয়ার ঘোষণা দেয়। এরপরই বাংলাদেশের রংপুরে এক জাপানি নাগরিককে হত্যা করা হয়।

চলতি মাসে এশিয়ান এবং টিপিপি সম্মেলনে প্রধানমন্ত্রী শিনজো আবে সন্ত্রাস মোকাবেলায় তার সরকার সব ধরনের সহায়তা করার আশ্বাস দেন বিশ্ব নেতাদের।