সুর নামিয়ে ‘দুঃখিত’ এরদোয়ান

যুদ্ধবিমান ভূ-পাতিত করার পর রাশিয়ার প্রতিক্রিয়ার জবাবে ‘আগুন নিয়ে খেলবেন না’ বলে হুঁশিয়ারি দেওয়ার পরদিন সুর নামালেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 05:38 PM
Updated : 28 Nov 2015, 05:49 PM

রুশ বিমান ভূ-পাতিত করার ঘটনায় দুঃখপ্রকাশ করে শনিবার তিনি বলেছেন, “এটা ঘটুক তা আমরা চাইনি। কিন্তু এটা ঘটেছে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে আমি আশা করি।”

সোমবার প্যারিসে শুরু হতে যাওয়া জলবায়ু সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের জন্য তিনি আবারও আহ্বান জানিয়েছেন বলে বলে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

জরুরি না হলে রাশিয়া সফর থেকে বিরত থাকতে তুরস্ক সরকার নাগরিকদের সতর্ক করার কয়েক ঘণ্টার মাথায় রুশ বিমান ভূ-পাতিতের ঘটনায় দুঃখ প্রকাশ করলেন দেশটির প্রেসিডেন্ট।

মস্কোয় দূতাবাসের সামনে বিক্ষোভ এবং দেশটিতে নাগরিকরা ‘সমস্যার’ মুখোমুখি হওয়ায় এ সতর্কতা জারি করা হয়েছে বলে তুরস্কের  পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ‘পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত’ রাশিয়া ভ্রমণ বিলম্বিত করার পরামর্শ দিয়েছে তারা।

রাশিয়া শুক্রবার তুরস্কের সঙ্গে ভিসাবিহীন ভ্রমণ ব্যবস্থা স্থগিত করার পাশাপাশি বিস্তৃত পরিসরে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক চাইছেন এরদোয়ান। তবে  তার জন্য আগে তুরস্কের ক্ষমাপ্রার্থনার শর্ত দিয়েছেন পুতিন।

শনিবারও সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্যে দুঃখপ্রকাশের আগে এরদোয়ান নিজেদের পদক্ষেপের পক্ষে যুক্তি দেওয়ার পাশাপাশি সিরিয়ায় বাশার আল-আসাদ সরকারের সমর্থনে রাশিয়ার অভিযানের সমালোচনা করেছেন। তুরস্কের পশ্চিমাঞ্চলের বালিকেসিরে এক সমাবেশে বক্তব্য দেন তিনি।

গত প্রায় পাঁচ বছর ধরে সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে থাকা আসাদ সরকারকে সহযোগিতার লক্ষ্যে ৩০ অক্টোবর সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া। সিরীয় বাহিনীর কাছ থেকে বিস্তৃত এলাকার নিয়ন্ত্রণে নেওয়া জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে বছরখানেক ধরে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সিরিয়ায় বিমান হামলা চালিয়ে এলেও রুশ অভিযানের সমালোচনা করে তারা।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট ও নেটোর সদস্য তুরস্ক আসাদ সরকারের বিরোধিতা করে আসছে। সিরীয় সংঘাতের অবসানে কোনো রাজনৈতিক সমাধানের জন্য আগে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগের কথা বলছে তারা।

গত সপ্তাহে সিরিয়া সীমান্তে জঙ্গিবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে একটি রুশ বোমারু বিমান ভূপাতিত করে তুর্কি বাহিনী।

আকাশ সীমা লংঘনের বিষয়ে বারবার সতর্ক করার পরেও সাড়া না পেয়ে বিমানটিকে ভূ-পাতিত করা হয় বলে দাবি করছে তুরস্ক।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন,রাশিয়ার বিমান ভূপাতিত কারার কোনো ইচ্ছা তুরস্কের ছিল না। কিন্তু আকাশসীমা লঙ্ঘিত হওয়ায় সেনাবাহিনীকে দেওয়া স্থায়ী নির্দেশনার অংশ হিসেবে ‘স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া’ হিসিবে বিমানটি ভূপাতিত করা হয়।

তবে তাদের ওই বক্তব্য নাকচ করে রাশিয়া বলছে, পরিকল্পিতভাবে তাদের বিমান ভূ-পাতিত করা হয়েছে।

ওই বিমানের দুই বৈমানিকের মধ্যে উদ্ধার ক্যাপ্টেন কনস্ট্যানটিন মুরাখতিন রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেছেন, তাদের কোনো সতর্ক বার্তা দেওয়া হয়নি।

“বেতারেও না, দৃশ্যমানও কোনো সতর্কতা ছিল না।”

রাডার স্টেশন থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনার ভিত্তিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই হামলাকে ‘ওৎ পেতে থেকে অতর্কিতে হামলা’ বলেছে বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়।

দাবির পক্ষে যুক্তি দিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এসইউ-২৪ বিমানটি ভূ-পাতিত হওয়ার আগে সেটি তুর্কি রাডারের সীমার মধ্যে মোট ৩৪ মিনিটের মতো থাকতে পারে বলে মনে হয়েছে।কিন্তু তুর্কি এফ-১৬ বিমান যেখান থেকে সেটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে,দিয়ারবাকির ঘাঁটি থেকে সেখানে যেতে এটির ৪৬ মিনিট সময় লাগে। 

তুরস্কের বিমানটি সিরিয়ার আকাশ সীমার মধ্যেই ছিল বলে আরেকটি তথ্যে আভাস মিলছে বলেও তারা বলছে।

সিরিয়ায় অভিযানে থাকা বিমানের সুরক্ষায় লাটাকিয়ার কাছে হেমিম বিমান ঘাঁটিতে এস-৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করছে রাশিয়া। পাশাপাশি দূরপাল্লার এয়ার ডিফেন্স সিস্টেম সম্বলিত মস্কভা রণতরী সিরিয়ার ভূ-মধ্যসাগরীয় ঊপকূলে নিচ্ছে তারা।

তুরস্কের সঙ্গে সামরিক যোগাযোগ বন্ধের পাশাপাশি দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার দিকে যাচ্ছে রাশিয়া।

রাশিয়ার অস্ত্র ও সামরিক যন্ত্রপাতি প্রস্তুতকারী কারখানাগুলোর সমিতি তুরস্ক থেকে কাঁচামাল কেনা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এতে তুরস্ক মিলিয়ন মিলিয়ন ডলারের ক্ষতির মুখে পড়বে বলে এতে বলা হয়।

রাশিয়ার কৃষি মন্ত্রণালয় এরইমধ্যে তুরস্ক থেকে আমদানি করা খাদ্য ও কৃষি পণ্যে নজরদারি বাড়িয়েছে।এছাড়া রাশিয়ায় একটি বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী তুর্কি ব্যবসায়ীদের ভিসায় অনিয়মের অভিযোগে আটক করা হয়েছে।