‘প্যারিস হামলায় জঙ্গিদের ব্যয় ৭,৫০০ ডলার’

ফ্রান্সের রাজধানী প্যারিসে সম্প্রতি যে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে তা বাস্তবায়নে ব্যয় হয়েছে মাত্র সাড়ে সাতহাজার মার্কিন ডলার সমপরিমাণ অর্থ।

>>রয়টার্স
Published : 28 Nov 2015, 07:32 AM
Updated : 28 Nov 2015, 07:32 AM

১৩ নভেম্বর প্যারিসের কয়েকটি স্থানে একযোগে হামলা চালিয়ে ১৩০ জনকে হত্যা করে জঙ্গি-সন্ত্রাসীরা। এ ঘটনায় বিশ্বব্যাপী নিরাপত্তা সতর্কতা জারি করতে বাধ্য হয় বিশ্বের বিভিন্ন দেশের সরকার।

ওই হামলার পর সন্ত্রাসীদের অর্থায়ন বন্ধ করার পদক্ষেপ নিয়েছেন বিশ্ব নেতারা।

পাশাপাশি নিরাপত্তা খাতে ফ্রান্স ও বেলজিয়াম অতিরিক্ত এক বিলিয়ন ইউরো ব্যয় বরাদ্দ করেছে।

অপরদিকে কালাশনিকভ রাইফেল ও গুলি, ঘরে তৈরি আত্মঘাতী বেল্ট, ভাড়া গাড়ি ও অ্যাপার্টমেন্ট ইত্যাদির জন্য আট জঙ্গি তুলনামূলক সামান্য পরিমাণ অর্থই ব্যয় করেছেন বলে জানা গেছে। এরফলে অতি অল্প ব্যয়েও জঙ্গিরা নির্বিচার হত্যাকাণ্ড ঘটিয়ে বিশ্বব্যাপী আতঙ্ক ও শঙ্কা ছড়িয়ে দিতে পারে- এমন ধারণাই প্রকাশ পেয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্ক ও ওয়াশিংটনে চালানো ভয়াবহ জঙ্গি হামলার পেছনে চার থেকে পাঁচ লাখ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ ব্যয় হয়েছিল।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ধারাবাহিক চিত্র। ফাইলছবি: রয়টার্স

ওই হামলায় টুইন টাওয়ার হিসেবে পরিচিত নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্র ধ্বংস হয় ও প্রায় চার হাজার মানুষ নিহত হন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তর পেন্টাগনের একটি অংশও বিধ্বস্ত হয়।

পরবর্তী সময়ে ওই হামলাটি ৯/১১ হামলা বলে বিশ্বব্যাপী পরিচিতি পায়।

স্বাধীন ৯/১১ কমিশনের তথ্যমতে, এই পরিমাণ অর্থ হামলাকারীদের গোপনে দীর্ঘমেয়াদী বিমান চালনা প্রশিক্ষণ ও অন্যান্য প্রশিক্ষণ এবং প্রস্তুতির জন্য ব্যয় হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে দেখা গেছে, প্যারিসের ছয়টি জায়গায় চালানো হামলায় ৯/১১ হামলার দুই শতাংশেরও কম অর্থ ব্যয় হয়েছে।