তুরস্কে দুই সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ

তুরস্কের গোয়েন্দা সংস্থা সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করছে- এ সংক্রান্ত খবর প্রকাশের দায়ে অভিযুক্ত হয়েছেন দেশটির দুই বিশিষ্ট সাংবাদিক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 01:37 PM
Updated : 27 Nov 2015, 01:37 PM

তুরস্কের গণমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার রাতে তাদের গ্রেপ্তার করা হয়। অভিযুক্ত দুই সাংবাদিক হলেন, দৈনিক চুমহুরিয়াৎ এর প্রধান সম্পাদক চান দুনদাস এবং পত্রিকাটির আঙ্কারা ব্যুরো প্রধান এরডাম গুল।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, যদি তারা দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান নিজে সাংবাদিকদের বিরুদ্ধে ওই মামলা করেছেন। যদিও দুই সাংবাদিকই তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

দৈনিক চুমহুরিয়াৎ এর প্রতিবেদনে বলা হয়, তুর্কি গোয়েন্দা সংস্থা এমআইটি’র মালিকানাধীন ট্রাক সিরিয়ার বিদ্রোহী দলগুলোর অস্ত্র পরিবহনের কাজে ব্যবহার হয়েছে।

মে মাসে প্রকাশিত ওই প্রতিবেদনের সঙ্গে থাকা ভিডিও ফুটেজে দেখা যায়, তুর্কি পুলিশ ওই ট্রাকগুলো পথিমধ্যে আটক করেছে এবং বাক্স ভর্তি অস্ত্র ও গোলাবারুদ খুঁজে পেয়েছে।

যদিও তুরস্ক সরকারের দাবি, গোয়েন্দা বিভাগের ট্রাকগুলোতে করে সিরিয়ার তুর্কিভাষী সংখ্যালঘু তুর্কমেন সম্প্রদায়ের জন্য ত্রাণ নিয়ে যাওয়া হচ্ছিল।

ওই মাসে টেলিভিশনে এক বক্তৃতায় এরদোয়ান বলেছিলেন, “ওই পত্রিকা গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত। প্রতিবেদনের জন্য পত্রিকাটিকে চড়া মূল্য দিতে হবে।”

দুনদাস বলেন, “তাদের প্রশ্ন, কেন আমরা প্রতিবেদনটি প্রকাশ করেছি?।”

“সাংবাদিকতার ইতিহাসে ওয়াটারগেট বা উইকিলিকসের মত ঘটনার অনেক উদাহরণ আছে। যেখানে দেখা গেছে, সরকার কিছু কিছু বিষয় গোপন রাখতে চায়। কিন্তু জনগণের ভালোর জন্য সেগুলো প্রচারের আলোয় নিয়ে আসা হয়।”

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা নিয়ে তুরস্ককে এর আগেও কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে।

এবারও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা দলগুলো এরদোয়ানের সরকারের কড়া সমালোচনা করেছে।

ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স-২০১৫ তে ১৮০টি দেশের মধ্যে তুরস্কের অবস্থান ১৪৯।