আইএস দমনে রাশিয়ার সঙ্গে কাজ করবে তুরস্ক

যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে উত্তেজনা কমাতে রাশিয়া এবং মিত্রদেশগুলোর সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতগলু। এক্ষেত্রে ইসলামিক স্টেটকে  (আইএস) মোকাবেলাই মূলত প্রাধান্য পাবে বলে জানান তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 12:34 PM
Updated : 27 Nov 2015, 12:34 PM

গত মঙ্গলবার সিরিয়া-তুরস্ক সীমান্তে তুর্কি বিমান বাহিনীর রুশ যুদ্ধবিমান বিধ্বস্ত করা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

বিবিসি জানায়, এ উত্তেজনা প্রশমন করতেই যুক্তরাজ্যের টাইমস পত্রিকায় দাভুতগলু বলেন, তারা রাশিয়ার সঙ্গে কাজ করতে চান। আর এক্ষেত্রে সবার আগে মোকাবেলা করতে চান আইএস কে।

তবে একইসঙ্গে তুরস্ক তাদের সার্বভৌমত্ব রক্ষায়ও সজাগ থাকবে বলেও জানান তিনি।

তুরস্ক তাদের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে গত মঙ্গলবার রুশ যুদ্ধবিমানটি ভূপাতিত করে। অন্যদিকে, রাশিয়ার দাবি, তাদের বিমানটি সিরিয়ার আকাশেই ছিল।

দুপক্ষের পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে তুরস্কের সঙ্গে সামরিক চুক্তি বাতিল করে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্ককে মারাত্মক পরিণতি ভোগ করারও হুঁশিয়ারি দেন।

তবে তুরস্ক এবং রাশিয়ার প্রেসিডেন্টের কয়েকটি সূত্র জানিয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন।

আগমী সপ্তাহে  প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে তিনি এ বৈঠকে বসতে চান। তবে রাশিয়া এখনও এ বৈঠকে বসবে কিনা তা নিশ্চিত করে জানায়নি বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।