তুরস্কের বিরুদ্ধে ‘নিষেধাজ্ঞা পরিকল্পনা’ রাশিয়ার

সিরিয়া সীমান্তে জঙ্গিবিমান ভূপাতিত করার ঘটনাকে কেন্দ্র করে তুরস্কের ওপর ব্যাপক পরিসরে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 04:06 PM
Updated : 26 Nov 2015, 04:06 PM

রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বলেছেন, এ নিষেধাজ্ঞার আওতায় যৌথ বিনিয়োগ প্রকল্প বন্ধ করে দেওয়া হতে পারে।

আগামী দুইদিনের মধ্যে নিষেধাজ্ঞার খসড়া তৈরি হয়ে যাবে- এমনটিই আশা করছেন বলে জানান তিনি।

গত মঙ্গলবার তুরস্কের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে রাশিয়া নির্মিত একটি এসইউ-২৪ বিমান গোলার আঘাতে ভূপাতিত করে তুর্কি বিমান বাহিনী। 

একটি অডিও রেকর্ড প্রকাশ করে তা রুশ বিমানটি নামানোর আগে জানানো সতর্ক সঙ্কেত বলে এরই মধ্যে দাবিকরেছে তুরস্কের সামরিক বাহিনী। 

তবে মস্কো বলছে, সিরিয়া অভিযানে নিয়োজিত থাককালে বিমানটিকে কোনো সতর্ক সঙ্কেত দেওয়া ছাড়াই ভূপাতিত করা হয়।

বিবিসি জানায়, মস্কোয় টিভিতে সম্প্রচারিত মন্ত্রিসভার একটি বৈঠকে মেদভেদেভ বলেছেন, “অর্থনৈতিক এবং মানবিক ক্ষেত্র থেকে এই আগ্রাসী কর্মকাণ্ডের জবাব দেওয়ার পথ খুঁজে বের করার জন্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।”

রাশিয়ায় তুরস্কের ‘অর্থনৈতিক স্বার্থের গন্ডি বেঁধে দেওয়া কিংবা অর্থনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ করা’ এবং খাবারসহ অন্যান্য ‘পণ্য সরবরাহ সীমিত’ করে দেওয়ার বিষয়টিই বিশেষত প্রাধান্য পাবে বলে জানান তিনি।

একইসঙ্গে পর্যটন, পরিবহন, বাণিজ্য থেকে শুরু করে ‘মানুষের সঙ্গে মানুষের যোগাযোগও’ নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে বলে জানিয়েছেন মেদভেদেভ।

সিরিয়া-তুরস্ক সীমান্তে তুর্কি বাহিনীর রুশ বিমান ভূপাতিতের ঘটনাটি নিয়ে সম্প্রতি আঙ্কারার সঙ্গে মস্কোর উত্তেজনা বেড়েছে। যুক্তরাষ্ট্র, ইইউ এবং জাতিসংঘ দু’পক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে বলেছেন, “বিমান ভূপাতিতের ঘটনায় তুরস্ক ক্ষমা চায়নি, কোনো ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দেয়নি, এনমকি যারা বিমানটি ভূপাতিত করেছে তাদেরকে সাজা দেওয়ারও অঙ্গীকার করেনি।”

“এতে করে তুরস্কের নেতারা ইচ্ছা করেই রাশিয়ার সঙ্গে সম্পর্ককে শেষ করে দিতে চাইছেন এমন ধারণাই করবে যে কেউ।”

জবাবে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান সিএনএন’ কে বলেন, “আমি মনে করি এ ঘটনায় কাউকে ক্ষমা চাইতে হলে সেটি আমরা নয় বরং যারা আমাদের আকাশসীমা লঙ্ঘন করেছে তাদেরই ক্ষমা চাওয়া দরকার।”