সিরিয়ায় বিমান হামলার এখনই সময়: ক্যামেরন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এমপি’দেরকে বলেছেন, সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলায় যোগ দেওয়ার এখনই সময়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 01:56 PM
Updated : 26 Nov 2015, 02:26 PM

নিজেদের নিরাপত্তার বিষয়টি অন্য দেশগুলোর হাতে ছেড়ে দেওয়া যায় না জানিয়ে তিনি বলেন, যুক্তরাজ্য তাদের জাতীয় স্বার্থেই সিরিয়ায় আইএসের ওপর বিমান হামলা চালাবে।

পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে সিরিয়ায় আইএস বিরোধী অভিযানের পক্ষে সমর্থন আদায়ের চেষ্টায় একথা বলেন ক্যামেরন। যুক্তরাজ্য এ পদক্ষেপ নিলে দেশটি সন্ত্রাসী হামলার বড় লক্ষ্যবস্তুতে পরিণত হবে- এমন দাবিও নাকচ করেন তিনি।

২০১৩ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীর বিরুদ্ধে বিমান হামলা চালানোর প্রস্তাব নিয়ে ভোটাভুটিতে হেরেছিলেন ক্যামেরন। আর এখন সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে হলে ক্যামেরনকে তার নিজের কনজারভেটিভ দলসহ বিরোধী লেবার দলের কয়েকজন আইনপ্রণেতার সমর্থন পেতে হবে।

ব্রিটিশ পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটি এমাসের শুরুর দিকে ইরাক অভিযান থেকে আরও একধাপ এগিয়ে সিরিয়ায় বিমান হামলা শুরুর ক্যামেরনের পরিকল্পনা নিয়ে সমালোচনা করেছে। তবে এ মাসে প্যারিসে আইএসের বড় ধরনের হামলার দায় স্বীকারের পর সিরিয়ায় এ জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে হামলায় যোগ দেওয়ার বিষয়টি গুরুত্ব পাচ্ছে।

প্রধানমন্ত্রী ক্যামেরন এমপি’দেরকে বলেছেন, যুক্তরাজ্য এরই মধ্যে আইএস এর লক্ষ্যে পরিণত হয়েছে। আর তা মোকাবেলায় এখন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াটাই একমাত্র পথ।

এ বিষয়ে কয়েক সপ্তাহের মধ্যেই কমন্সে ভোট হবে বলে আশা করা হচ্ছে।

ক্যামেরন বলেন, আইএসের সঙ্গে লড়াই না করে যুক্তরাজ্য চুপ করে বসে থাকতে পারে না। নিজেদের নিরাপত্তাভার ফ্রান্স কিংবা যুক্তরাষ্ট্রের মত মিত্রদেশগুলোর ওপর ছেড়ে দেওয়াও নৈতিক দিক থেকে গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, “আমাদের নিরাপত্তা প্রকৃতই হুমকির মুখে। ফলে রাজনৈতিক সমাধানের জন্য আমরা অপেক্ষা করে বসে থাকতে পারি না। আর কোনো কিছু না করে বসে থাকলে যুক্তরাজ্য আরও বেশি করে আইএস এর হামলার লক্ষ্যে পরিণত হতে পারে।”

আন্তর্জাতিক কোয়ালিশনের অংশ হিসাবে ব্যবস্থা নিলে তা যুক্তরাজ্যকে নিরাপদ রাখতে সহায়ক হবে বলে জানান ক্যামেরন।

তবে সিরিয়ায় বিমান হামলা চালোনোর পক্ষে কথা বললেও সেখানে কোনো স্থলসেনা পাঠানোর সম্ভাবনা ক্যামেরন নাকচ করেছেন।

আইএস এর দাপট এখন সবচেয়ে বেশি সিরিয়ার রাক্কায়। যুক্তরাজ্য আগে থেকেই সিরিয়ার পাশের দেশ ইরাকে বিমান হামলা চালিয়ে আসছে।

এক বছরেরও বেশি সময় ধরে ইরাকের আইএস অবস্থানগুলোতে আঘাত হানছে ব্রিটিশ জঙ্গি বিমান। ফলে যুক্তরাজ্য এরই মধ্যে আইএস এর হামলার লক্ষ্য হয়ে উঠেছে। গত বছর যুক্তরাজ্য প্রায় ৭ টি জঙ্গি হামলার চক্রান্ত নস্যাৎ করেছে।