‘অপর রুশ পাইলটকে উদ্ধার করেছে সিরীয় সেনারা’

তুর্কি হামলায় বিধ্বস্ত রুশ বোমারু বিমানের দুই পাইলটের মধ্যে একজন নিহত হলেও অপরজনকে সিরীয় সেনাবাহিনী উদ্ধার করেছে।

>>রয়টার্স
Published : 25 Nov 2015, 10:12 AM
Updated : 25 Nov 2015, 10:16 AM

বুধবার ফ্রান্সে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত এ খবর জানিয়েছেন।

সিরীয় সেনারা ওই পাইলটকে উদ্ধার করে লাতাকিয়ায় রুশ বিমান ঘাঁটিতে নিয়ে গেছেন বলে জানিয়েছেন তিনি।

রাষ্ট্রদূত আলেক্সান্দর ওরলভ ইউরোপ ওয়ান রেডিওকে বলেন, “বোমারু বিমানটির এক পাইলট প্যারাসুট দিয়ে নামার সময়েই আহত ছিলেন। মাটিতে নামার পর তাকে জিহাদিরা নির্দয়ভাবে খুন করে। তবে অপর পাইলট পালাতে সক্ষম হন। শেষ খবর পাওয়া পর্যন্ত সিরীয় সেনাবাহিনী তাকে উদ্ধার করে রুশ বিমান ঘাঁটিতে নিয়ে যাচ্ছে।”

এই দুই পাইলটকে উদ্ধারে দুটি রুশ এমআই-৮ হেলিকপ্টার যোগে অভিযান চালানোর সময় সিরীয় বিদ্রোহীদের হামলায় একটি হেলিকপ্টার ক্ষতিগ্রস্ত হয়ে জরুরি অবতরণে বাধ্য হয়। এ সময় বিদ্রোহীদের গুলিতে এক রুশ মেরিন সেনা নিহত হন।

জরুরি অবতরণের পর ভূমিতে থাকা হেলিকপ্টারটিকে ট্যাঙ্কবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে উড়িয়ে দেয় বিদ্রোহীরা। এ ঘ্টনার একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে বিদ্রোহীরা।

এরআগে তুর্কি হামলায় রুশ বোমারু বিমান বিধ্বসের ঘটনার প্রতিক্রিয়ায় তুরস্কের সঙ্গে সামরিক যোগাযোগ বন্ধ করে দিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সম্পন্ন একটি ক্রুইজার জাহাজ ভূমধ্যসাগরে মোতায়েন করা হবে।

সিরিয়ায় রুশ বাহিনীর জন্য ‘বিপদ বয়ে আনতে পারার মতো যে কোনো লক্ষ্যবস্তুকে’ এটি ধ্বংস করবে বলে মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

রুশ সামরিক বাহিনী জানিয়েছে, এখন থেকে রুশ যুদ্ধবিমানগুলো সিরিয়ায় বিমান হামলারত রুশ বোমারু বিমানগুলোকে পাহারা দেবে।

এসব ঘটনার ‘ফলাফল গুরুতর’ হবে বলে হুঁশিয়ার করেছে রাশিয়া । আর রাশিয়ার হুমকির জবাবে তুরস্কের পাশে থাকার প্রত্যয় জানিয়েছে নেটো।

যুদ্ধবিমান ফেলে দেওয়ার ঘটনাকে ‘পিঠে ছুরি মারা’ বলে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অপরদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানকে ফোন করে বলেছেন, তুরস্কের সার্বভৌমত্ব রক্ষার অধিকারকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। 

তবে উভয় প্রেসিডেন্ট ‘পরিস্থিতি নমনীয় করার গুরুত্ব সম্পর্কে একমত হয়েছেন’ বলে জানিয়েছে হোয়াইট হাউস।

  তুরস্কের আকশে রুশ বোমারু বিমানকে গুলি করা হয়েছে বলে দাবি করেছে তুরস্ক। কিন্তু পুতিন বলেছেন, সিরিয়ার আকাশে থাকাকালেই এসইউ-২৪ বোমারু বিমানটিকে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত করা হয়।

রুশ বিমানটি মাত্র ১৭ সেকেন্ড সময় তুর্কি আকাশ সীমায় ছিল বলে স্বীকার করেছে তুরস্ক।

অর্ধ-শতাব্দীরও বেশি সময়ের মধ্যে রাশিয়ার বিমানকে গুলি করা নেটোর প্রথম সদস্যরাষ্ট্র তুরস্ক। এ ঘটনায় মস্কোর জবাব কী হবে সে্টিই এখন প্রশ্ন।