তুরস্ক আমাদের পিঠে ছুরি মেরেছে: পুতিন

রাশিয়ার একটি যুদ্ধবিমানকে তুরস্কের ভূপাতিত করার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘সন্ত্রাসীদের দোসররা’ আমাদের পিঠে ছুরি মেরেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 03:38 PM
Updated : 24 Nov 2015, 04:51 PM

এ ঘটনা মস্কো ও আঙ্কারার মধ্যে সম্পর্কে গুরুতর প্রভাব ফেলবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

তুরস্ক বলছে, রাশিয়া নির্মিত এসইউ-২৪ যুদ্ধবিমান তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করছে বলে বার বার সতর্ক করার পরই সেটিকে ভূপাতিত করা হয়। কিন্তু রাশিয়া বলেছে,  বিমানটি সিরিয়ার আকাশসীমাতেই ছিল।

তুরস্কের বেসরকারি হ্যাবেরতুর্ক টিভির সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, জলন্ত একটি যুদ্ধবিমান বন এলাকায় পড়ে যাচ্ছে এবং বিমানটির পেছনে ধোঁয়ার দীর্ঘ কুণ্ডলি।

হ্যাবেরতুর্ক জানায়, তুর্কি সীমান্তের কাছে সিরিয়া সীমান্তের ভেতরে ‘তুর্কেমেন পর্বতমালা’ হিসেবে পরিচিত একটি এলাকায় বিমানটি ভূপাতিত হয়েছে।

পুতিন বলেন, "আজ যে ক্ষতি হয়েছে তা সন্ত্রাসীদের সহযোগীদের আমাদের পিঠে ছুরি মারার সামিল। আজ যা ঘটেছে তা আমি কোনোভাবেই মেনে নিতেপারছি না।"

বর্তমানে রাশিয়ার কৃষ্ণসাগর উপকূলে সচির একটি রিসোর্টে অবস্থান করছেন পুতিন। মঙ্গলবার সেখানে জর্ডানের বাদশা আব্দুল্লাহ'র সঙ্গে বৈঠকের আগে তিনি বলেন, ভূপাতিত বিমানটি তুরস্ক সীমান্ত থেকে এক কিলোমিটার দূরত্বে সিরিয়ার আকাশে অবস্থান করার সময় হামলার শিকার হয়। বিমানটির ধ্বংসাবশেষ সিরিয়ার চার কিলোমিটার ভেতরে এসে পড়ে।

সিরিয়ার ভূখন্ডে একটি এফ-১৬ বিমান আকাশ থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ছুড়ে রুশ বিমানটিকে ভূপাতিত করেছে বলে জানান তিনি।

পুতিন আরও বলেন, রাশিয়ার বৈমানিক ও বিমান তুরস্ককে কোনোভাবেই হুমকি দেয়নি। তারা শুধুমাত্র সিরিয়ায় অবস্থিত ইসলামিক স্টেট (আইএস)জঙ্গিদের উপর হামলা চালিয়ে নিজেদের দায়িত্ব পালন করছিল।

তুরস্কের ভূমি ব্যবহার করে আইএস তাদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চল থেকে উৎপাদিত তেল বিক্রি করে অর্থ সংগ্রহ করছে বলেও অভিযোগ করেন পুতিন।

তিনি বলেন, "যদি আইএস জঙ্গিরা তেল বিক্রি করে কোটি কোটি ডলার আয় করে এবং এই অঞ্চলের সব সরকারের সেনাবাহিনীর সুরক্ষা লাভ করেতবে আশ্চর্য হওয়ার কিছু নেই যে তারা এরকম দাম্ভিক আচরণই করবে।"

"আমরা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করছি। অথচ আমাদের পিঠেই ছুরি মারা হয়েছে এবং আমাদের বিমানগুলোকে তাড়িয়ে দেওয়া হয়েছে। আইএস'র বিরুদ্ধেলড়াইয়ে আকাশ দুর্ঘটনা এড়াতে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করেছি। চুক্তি অনুযায়ী, আমরা পরষ্পরকে অবশ্যই সতর্ক করব। তুরস্ক বলে তারা যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আইএস'র বিরুদ্ধে লড়াই করছে। তাহলে তো তারাও চুক্তির অন্তর্ভূক্ত। আর চুক্তি থাকার পরও তারা আমাদের বিমান ভূপাতিতকরেছে।"

এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে বলে জানিয়েছেন পুতিন। তিনি বলেন, "আজ যা ঘটেছে আমরা অবশ্যই তার চুলচেরা বিশ্লেষণ করব। আজ যে দুঃখজনকঘটনা ঘটল তা রাশিয়া ও তুরস্কের সম্পর্কে গুরুতর প্রভাব ফেলবে।"

তুরস্ক ও রাশিয়ার মধ্যে উষ্ণ কূটনৈতিক সম্পর্ক ছিল। রাশিয়ার জনগণের কাছে তুরস্ক ছুটি কাটানোর সবচেয়ে পছন্দের জায়গা ছিল। কিন্তু মঙ্গলবারেরঘটনার পর এরই মধ্যে দুই দেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করছে।

২৫ নভেম্বর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভের তুরস্ক সফরে যাওয়ার কথা ছিল, যা বাতিল হয়ে গেছে। সচিতে এক সংবাদ সম্মেলনে ল্যাভরভবলেন, তুরস্কে সন্ত্রাসের হুমকি মিশরের তুলনায় কোনো অংশে কম নয়।

অন্যদিকে, রাশিয়ার সবচেয়ে বড় ট্যুর অপারেটর নাতালি ট্যুরস তাদের তুরস্ক ভ্রমণের আয়োজন আপাতত বন্ধ করেছে। ওদিকে, সিরিয়ার তুর্কেমেন বাহিনীর দাবি, রাশিয়ার বিমানটির দুই পাইলটকেই তারা গুলি করে হত্যা করেছে।

তুর্কেমেন ব্রিগেডের ডেপুটি কমান্ডার আলপাসলান কেলিক সাংবাদিকদের বলেন, "দুই পাইলটই প্যারাস্যুটে করে নেমে আসছিলেন। আমাদের কমান্ডারা তাদেরসরাসরি গুলি করে। আকাশেই তারা মারা যান।