ব্যাংকক হামলা: দুই উইঘুর অভিযুক্ত

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের হিন্দু মন্দিরে বোমা হামলার ঘটনায় চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের দুইজনের বিরুদ্ধে সামরিক আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 01:43 PM
Updated : 24 Nov 2015, 01:43 PM

অগাস্টে ব্যাংককের এরাওয়ান মন্দিরে বোমা হামলায় ২০ জন নিহত এবং ১২০ জনের বেশি মানুষ আহত হয়।

অভিযুক্ত দুইজন হলেন, বিলাল মোহাম্মদ ও মীরআলি ইউসুফ। মঙ্গলবার তাদের বিরুদ্ধে ১০টি অভিযোগ আনা হয় বলে জানিয়েছে বিবিসি।

তাদের আইনজীবী চুচার্ট কানপাই সাংবাদিকদের বলেন, বিলাল ও ইউসুফের বিরুদ্ধে বোমা বিস্ফোরণের চক্রান্ত করা এবং পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

তবে তাদের বিরুদ্ধে বাকি অভিযোগগুলো কি তা জানা যায়নি। চীনের সিনঝিয়ান প্রদেশের আদিবাসী উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওই দুই ব্যক্তিকে আগাস্টের শেষ এবং সেপ্টেম্বরের শুরুর দিকে গ্রেপ্তার করা হয়। তারপর থেকে তাদের সেনাবাহিনীর একটি ঘাঁটিতে রাখা হয়েছে। তাদের বিচারও একটি সেনা ঘাঁটির সামরিক আদালতে হবে।

পুলিশের ধারণা, বিস্ফোরণের আগ মুহূর্তে সিসিটিভি ফুটেজে হলুদ টি-শার্ট পরা যে ব্যক্তিকে দেখা গেছে, সে-ই বিলাল। সিসিটিভি ফুটেজে দেখা যায়, হলুদ টি-শার্ট পরা এক ব্যক্তি মন্দিরের বাইরের দিকে একটি বেঞ্চে বসে আছে। এরপর সে একটি কালো রংয়ের ব্যাকপ্যাক তুলে নেয় এবং সেটা ফেলে দিয়ে হেঁটে মন্দিরের বাইরে চলে যায়।

ইউসুফ বোমাটির বিস্ফোরণ ঘটায় বলেও ধারণা পুলিশের।

২৯ অগাস্ট ব্যাংককের উপকণ্ঠে একটি এপার্টমেন্ট থেকে বিলালকে গ্রেপ্তার করা হয়। ওই সময় তার কাছে তুরস্কের ভুয়া একটি পাসপোর্ট পাওয়া যায়। পাসপোর্টে নাম ছিল আদম কারাদাগ।

আর ১ সেপ্টেম্বর থাই-কম্বোডিয়া সীমান্ত থেকে ইউসুফকে গ্রেপ্তার করা হয়। তার কাছে চীনের পাসপোর্ট পাওয়া গেছে।