‘সিরিয়া যুদ্ধের মূল কারণ জলবায়ু পরিবর্তন’

জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে ব্যর্থতার কারণেই মূলত সিরিয়ায় গৃহযুদ্ধ, সন্ত্রাস ও ইউরোপে ক্রমাগত বাড়তে থাকা শরণার্থী সঙ্কট দেখা দিয়েছে বলে মনে করেন যুক্তরাজ্যের প্রিন্স চার্লস।

>>রয়টার্স
Published : 23 Nov 2015, 03:38 PM
Updated : 23 Nov 2015, 03:38 PM

ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৩ নভেম্বরের জঙ্গি হামলার আগে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে চার্লস এ বিষয়টি নিয়ে কথা বলেন। সাক্ষাৎকারটি সোমবার স্কাই নিউজে প্রচার করা হয়।

প্যারিসে আগামী সপ্তাহে বিশ্ব জলবায়ু সম্মেলন শুরু হবে। সেখানে বিশ্বের ১১৮টি দেশের নেতারা গ্রিনহাউজ গ্যাস নির্গমণ নিয়ন্ত্রণে একটি চুক্তিতে উপণীত হওয়ার চেষ্টা চালাবে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখার কথা রয়েছে প্রিন্স চার্লসের।

সাক্ষাৎকারে চার্লস বলেন, “জলবায়ু সমস্যা সমাধান করতে না পারার কারণেই বর্তমান সঙ্কট দেখা দিয়েছে।”

“আমাদের কেউ কেউ আরো ২০ বছর আগে থেকেই বলে আসছে, যদি জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ করা না যায় তবে দুর্লভ সম্পদ নিয়ে বড় ধরনের সঙ্ঘাতময় পরিস্থিতির মুখোমুখি আমাদের হতে হবে। খরার কারণে বড় ধরনের সমস্যা দেখা দেবে এবং জলবায়ু পরিবর্তনের সমন্বিত প্রভাব হিসেবে মানুষ নিজেদের আবাসভূমি ছেড়ে অন্যত্র চলে যাবে।”

“বলতে গেলে এরকম পরিস্থিতির খুব ভাল প্রমাণ সিরিয়া। সিরিয়ায় বর্তমান ভয়ঙ্কর পরিস্থিতির অন্যতম প্রধান কারণ হচ্ছে, দেশটিতে গত পাঁচ অথবা ছয় বছর যাবৎ খরা চলছে। এর ফলে সেখানে গ্রামাঞ্চল থেকে প্রচুর মানুষ বাধ্য হয়ে শহরগুলোতে জড় হতে শুরু করে।”

স্কাই নিউজের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন, সংঘর্ষ ও সন্ত্রাসের মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে কি-না এমন প্রশ্ন করা হলে চার্লস বলেন, “অবশ্যই।”

“আমরা কখনো সমস্যার অন্তর্নিহিত কারণ নিয়ে আলোচনা করিনি। দুঃখের সঙ্গে বলতে হয়, প্রকৃতিক পরিবেশ রক্ষায় আমরা আসলে কি করছি। যদি দ্রুত জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ করা সম্ভব না হয়, তবে জেনে রাখুন সামনে আরও অনেক বড় সমস্যা আমাদের জন্য অপেক্ষা করছে।”

“কঠোরতম ওই সময়ে এমনকি বিশ্বের কিছু করার ক্ষমতাও থাকবে না।”