টোকিওর ইয়াসুকুনি স্মৃতিসৌধে বিস্ফোরণ

জাপানে ইসলামিক স্টেটের (আইএস) হামলার হুমকির মধ্যেই দেশটির রাজধানী টোকিওর বিতর্কিত স্মৃতিসৌধ ‘ইয়াসুকুনি’তে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 06:51 AM
Updated : 23 Nov 2015, 06:52 AM

জাপানের সংবাদসংস্থা কিয়োডোর বরাত দিয়ে রয়টার্স জানায়, সোমবার একটি বার্ষিক অনুষ্ঠান চলাকালে স্থানীয় সময় সকাল ১০টার (বাংলাদেশ সময় সকাল ৭টা) দিকে ‘ইয়াসুকুনি’স্মৃতিসৌধের দক্ষিণ ফটকের কাছে ওই বিস্ফোরণ হয়। এতে একটি পাবলিক টয়লেটের ছাদ ও দেয়াল ক্ষতিগ্রস্ত হয়।

সংবাদসংস্থাটি জানিয়েছে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি। পুলিশের বোমা নিস্ক্রিয়করণ ইউনিট ঘটনাস্থল থেকে ‘সন্দেহজনক কিছু বস্তু’ উদ্ধার করেছে।

দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, পাবলিক টয়লেটটির ছাদে গর্ত সৃষ্টি হয়েছে। সেখান থেকে একটি ব্যাটারি ও একটি তামার তার উদ্ধার করা হয়েছে।

গত দেড়শ বছরে বিভিন্ন যুদ্ধে নিহত ২৫ লাখ জাপানির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ইয়াসুকুনি সৌধ নির্মাণ করা হয়। সত্তরের দশকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কয়েকশ’ যুদ্ধাপরাধীকে সেখানে সমাধিস্থ করার পর দেখা দেয় বিতর্ক।

চীন ও দক্ষিণ কোরিয়া এই স্মৃতিসৌধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানি আগ্রাসনের প্রতীক বলে থাকে।

বিশ্বযুদ্ধের সময় জাপানি বাহিনী চীন ও কোরীয় উপদ্বীপের অনেক এলাকা দখল করে নিয়ে যুদ্ধাপরাধ চালিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

জাপানের নিরাপত্তা কর্মকর্তারা গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আইএসের সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা বলেন। এরপর সম্ভাব্য হামলা ঠেকাতে দেশটির প্রতিটি প্রদেশে পুলিশি তল্লাশি ও নিরাপত্তা জোরদার করা হয়।

টোকিও মেট্রোপলিট্রন পুলিশের কর্মকর্তারা সাংবাদিকদের জানান, একটি বার্ষিক অনুষ্ঠান আয়োজনের মধ্যেই ইয়াসুকুনি স্মৃতিসৌধের দক্ষিণ ফটকের পাবলিক টয়লেট থেকে বিকট আওয়াজ আসে। সেখানে ধোঁয়ার কুণ্ডলিও দেখা যায়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে টয়লেটের ছাদে গর্ত দেখতে পায়। এরপর পুলিশের বোমা বিশেষজ্ঞরা গিয়ে কয়েকটি ব্যাটারির অংশবিশেষ উদ্ধার করে।

পুলিশ জানিয়েছেন, ইসলামিক স্টেটের হামলার হুমকি এবং স্থানীয় রাজনৈতিক প্রেক্ষাপট মাথায় রেখে বিস্ফোরণের তদন্ত চলছে।

কিয়োডো জানায়, দক্ষিণ ফটকে এই বিস্ফোরণ হলেও বার্ষিক ওই ফল উৎসব নিরাপদে সম্পন্ন হয়।

গত কয়েক মাস ধরে আইএস বিভিন্ন বার্তায় জাপানকে হুমকি দিয়ে আসছিল। গত বুধবার আইএসের মাসিক পত্রিকা ‘দাবিক’ এ জাপানে হামলার পরিকল্পনার কথা বলা হয়।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আইএস দমন ও শরণার্থীদের সহায়তায় গত সেপ্টেম্বরে ৮০০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দেন।