অস্ট্রেলিয়ায় ইসলামবিরোধী সমাবেশে সহিংসতায় গ্রেপ্তার ১০

অস্ট্রেলিয়াজুড়ে ইসলামবিরোধী ও বর্ণবাদবিরোধী গোষ্ঠীগুলোর প্রতিবাদ সমাবেশ থেকে ১০ জনকে গ্রেপ্তার করেছে অস্ট্রেলীয় পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 06:23 AM
Updated : 23 Nov 2015, 06:23 AM

বিবিসি জানায়, রিক্লেইম অস্ট্রেলিয়া গোষ্ঠীর ডাকে অনুষ্ঠিত রোববারের এসব প্রতিবাদ সমাবেশের মধ্যে সবচেয়ে বড় সমাবেশটি হয় মেলবোর্নের মেল্টনে।

এখানে একটি মসজিদ নির্মাণের পরিকল্পনার বিরোধিতা করতে স্থানীয়রা প্রতিবাদের পরিকল্পনা করেছিল বলে প্রকাশিত খবরে জানা গেছে।

পুরো অস্ট্রেলিয়ার মধ্যে এখানেই সবচেয়ে বড় ইসলামবিরোধী প্রতিবাদটি হয়।

কিন্তু বর্ণবাদবিরোধী ‘নো রুম ফর রেসিজম’ ও শরণার্থী গোষ্ঠীগুলো পাল্টা মিছিল নিয়ে হাজির হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুপক্ষের মধ্যে ‘নোংরা’ সহিংসতা শুরু হলে সেখান থেকে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। 

বর্ণবাদবিরোধী ২৯ বছর বয়সী এক ব্যক্তি পুলিশের ঘোড়াকে ঘুষি মারায় তাকেও গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস ও দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্যের প্রতিবাদ সমাবেশগুলো থেকে আরো তিন জনকে গ্রেপ্তার করে পুলিশ।

সিডনি, অ্যাডিলেড ও ব্রিসবেনের যথাক্রমে ৩৬, ৪৮ ও ৬৪ বছর বয়সী গ্রেপ্তার এসব ব্যক্তিকে রাষ্ট্রীয় সম্পদের ক্ষতিসাধন, মারামারি ও জনশৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আটক করা হয়েছে।

এই শহরগুলো ছাড়াও দেশটির রাজধানী ক্যানবেরা, পশ্চিমাঞ্চলীয় শহর পার্থ ও তাসমানিয়া দ্বীপের হোবার্টেও ইসলামবিরোধী সমাবেশ হয়েছে।

সমাবেশে প্রতিবাদকারীরা বিভিন্ন ধরনের স্লোগান দেয় ও প্ল্যাকার্ড বহন করে।

একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, “অসহিষ্ণু একটি ‘ধর্মকে’ সহ্য করছি না বলে তুমি আমাকে অসহিষ্ণু বলছ।”

সমাবেশে উপস্থিত এক ব্যক্তি বলেন, “আমরা এই শহরের কেউ নই, এভাবে চিহ্নিত হতে চাই না আমরা। কোনো সংগঠনের নির্দিষ্ট উৎসের কিছু মানুষ এখানে সমস্যা সৃষ্টি করুক তা চাই না, আমাদের শহরে কোনো সমস্যা চাই না আমরা।” 

অপরদিকে নর্দান টেরিটোরিতে এ ধরনের কোনো সমাবেশ হয়নি বলে জানিয়েছে ডারউইনের পুলিশ।

শহরটির পুলিশের মুখপাত্র বলেন, “আমরা দারুণ সহিষ্ণু, এখানে ডারউইনে আমরা সবাই সবাইকে ভালবাসি।”