বায়ুমন্ডলে রেকর্ডমাত্রায় বেড়েছে কার্বন-ডাইঅক্সাইড

গতবছর বায়ুমন্ডলে  গ্রিনহাউজ গ্যাসের মাত্রা বেড়ে রেকর্ড পর্যায়ে পৌঁছেছে।

>>রয়টার্স
Published : 10 Nov 2015, 01:11 PM
Updated : 10 Nov 2015, 01:11 PM

অবিরাম এ জলবায়ু পরিবর্তন পৃথিবীর ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিপজ্জনক হয়ে উঠছে বলে সোমবার জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংগঠন (ডব্লিউএমও)।

এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব  মিশেল জারাউদ বলেন, “প্রতিবছরই আমরা বলি, সময় ফুরিয়ে আসছে, বিশ্বের তাপমাত্র বৃদ্ধি পরিমিত মাত্রার মধ্যে রাখতে হলে গ্রিন হাউজ গ্যাস নির্গমন কমানোর জন্য আমাদেরকে এখনই উদ্যোগ নিতে হবে।

প্যারিসে নতুন একটি জাতিসংঘ জলবায়ু চুক্তির জন্য ১৯০ টির বেশি দেশ আলোচনায় বসার কয়েক সপ্তাহ আগে  প্রতিবছরের মতো এবারও বিশ্বকে গ্রিন হাউজ গ্যাস নির্গমন কমাতে উদ্যোগী হওয়ার আবেদন জানালেন মিশেল।

জাতিসংঘ সংস্থা ডব্লিউেএমও’র প্রকাশিত গ্রাফিক চিত্রে দেখা গেছে, বায়ুমন্ডলে প্রধান গ্রিন হাউজ গ্যাস কার্বন ডাই অক্সাইড প্রতিবছরই ধীরে ধীরে বেড়ে নতুন রেকর্ড সৃষ্টি করছে।

২০১৪ সালে কার্বন ডাই অক্সাইডের গড় মাত্রা ছিল ৩৯৭ দশমিক ৭ পার্টস-পার-মিলিয়ন (পিপিএম)। কিন্তু গতবছরের শুরুর দিকে উত্তর গোলার্ধে এবং এবছরের শুরুর দিকে বিশ্বজুড়ে এ মাত্রা ৪০০-পিপিএম এর চেও কিছু বেশিতে পৌঁছেছে।

আগামী বছর এ মাত্রা আরও বেশি হবে বলেই জানিয়েছেন, ডব্লিউএমও’র বায়ুমন্ডল গবেষণা প্রধান ওকসানা তারাসোভা।

তিনি বলেন, “গ্রিন হাউজ গ্যাসের মাত্রা বাড়তে থাকা মানেই বিশ্ব ঊষ্ণায়ন বাড়তে থাকা, দাবদাহ কিংবা বন্যার মতো চরমভাবাপন্ন আবহাওয়া, বরফ গলে যাওয়া, সমুদ্রস্তর বাড়া এবং সাগরের অম্লতা বাড়ার মতো বিপদের মুখে আরো বেশি করে পড়বে বিশ্ব।”

“প্রকৃতির এ সমস্ত প্রতিকূলতা আমাদেরকে এখনই মোকাবেলা করতে হচ্ছে। গ্রিন হাউজ গ্যাস বাড়তে থাকায় আমরা আরও দ্রুত হারে ভয়াবহ ওই প্রাকৃতিক বিপর্যয়গুলোর দিকে এগিয়ে যাচ্ছি।”