তিউনিসীয় ‘সুশীল জোটের’ নোবেল জয়ে জাতিসংঘের সাধুবাদ

বিপ্লবের পর তিউনিসিয়ার জাতীয় সংলাপে মধ্যস্থতাকারী চার সংগঠন শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ায় স্বাগত জানিয়েছে জাতিসংঘ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 12:13 PM
Updated : 9 Oct 2015, 02:07 PM

এর মধ্য দিয়ে অধিকারকর্মীরা শান্তি প্রচেষ্টায় অংশ নিতে ‘অনুপ্রেরণা পাবে’ বলে মনে করছে এই বিশ্ব সংস্থা।

পুরস্কার ঘোষণার পরে জেনেভায় জাতিসংঘের প্রধান মুখপাত্র আহমাদ ফাওজি তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেন, “শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার প্রচেষ্টায় সুশীল সমাজের সহযোগিতা আমাদের দরকার।

“এটা একটা উজ্জ্বল দৃষ্টান্ত। আমি মনে করি, তিউনিসিয়া আরব দেশগুলোর অন্যতম, যেটি বিশ্বের ওই অংশে কথিত আরব বিপ্লব ও বিশৃঙ্খলার পর সব চেয়ে বেশি উদ্যোগ নিয়েছে।”

শুক্রবার ২০১৫ সালের নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করে নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান কাচি কুলমান বলেন, চার সংগঠরেন তিউনিসিয়ার বহুদলীয় গণতন্ত্রে উত্তরণের পথে অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরষ্কার দেওয়া হল।

সংগঠনগুলো হল- তিউনিসিয়ান জেনারেল লেবার ইউনিয়ন (ইউজিআইটি); দি তিউনিসিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি, ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্র্যাফটস (ইউটিআইসিএ); তিউনিসিয়ান হিউম্যান রাইটস লিগ (এলটিডিএইচ) ও তিউনিসিয়ান অর্ডার অব ল’ইয়ারস।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার) পাবেন চলতি বছরের বিজয়ীরা। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার।