পশ্চিম সিরিয়ার বিদ্রোহীর অবস্থানে রুশ-সিরীয় যৌথ হামলা

রুশ বিমান হামলার ছত্রছায়ায় পশ্চিম সিরিয়ায় বিদ্রোহীদের অবস্থানে সিরীয় সেনাবাহিনী ও মিত্র বেসামরিক বাহিনী প্রচণ্ড স্থল হামলা চালিয়েছে।

>>রয়টার্স
Published : 7 Oct 2015, 09:57 AM
Updated : 7 Oct 2015, 09:57 AM

লন্ডনভিত্তিক সিরীয় গৃহযুদ্ধের পর্যবেক্ষক গোষ্ঠী ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’   জানিয়েছে, বুধবারের এই হামলাটিকে দেশটির গৃহযুদ্ধে রাশিয়ার হস্তক্ষেপের পর প্রথম বড় ধরনের সমন্বিত হামলা বলে ধারণা করা হচ্ছে। 

গোষ্ঠীটি আরও জানিয়েছে, হামা প্রদেশের উত্তরাংশে এবং নিকটবর্তী ইদলিব প্রদেশের কিছু এলাকায় বিদ্রোহীদের অবস্থান লক্ষ করে বিমান হামলা চালিয়েছে রাশিয়া।

পশ্চিম সিরিয়ার উত্তর-দক্ষিণ বরাবর মহাসড়কের পাশে হামার কফর জিতা, কফর নাবুদা, আল সায়েদ টাউন এবং আল লাতামনেহ গ্রামে এবং ইদলিবের খান শাইখুন ও আলহবিত টাউনে এসব হামলা চালানো হয়। এই মহাসড়কটি পশ্চিম সিরিয়ার সবগুলো বড় শহরের সঙ্গে যুক্ত বলে জানিয়েছে অভজারভেটরি।

ইদলিব প্রদেশের বেশিরভাগ এলাকা আল কায়েদার শাখা নুসরা ফ্রন্টের ও অন্যান্য ইসলামিক বিদ্রোহী দলগুলোর দখলে আছে। 

অভজারভেটরির প্রধান রামি আব্দুলরহমান জানিয়েছেন, ওই এলাকায় বিদ্রোহীদের অন্তত চারটি অবস্থানে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ভারি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সিরীয় বাহিনী। এখানে সরকারি সেনা ও তাদের মিত্রদের সঙ্গে বিদ্রোহীদের ব্যাপক লড়াই হয়েছে। 

“সরকারি বাহিনী অগ্রসর হয়েছে এমন কোনো তথ্য এখনও পাওয়া যায়নি, কিন্তু রুশ বিমান থেকে ছোঁড়া বোমা বিদ্রোহীদের যানবাহন ও ঘাঁটিতে আঘাত হেনেছে,” বলেন তিনি। 

গত সপ্তাহে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে ইরানিরাসহ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মিত্র বাহিনীগুলো বিদ্রোহীদের অবস্থানে স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে বলে জানানো হয়েছিল। 

বিদ্রোহীদের বিরুদ্ধে চালানো এই স্থল অভিযানে রুশ বাহিনীর অংশগ্রহণের কোনো ইঙ্গিত তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছেন আব্দুলরহমান। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমেও এ বিষয়ে কিছু বলা হয়নি।

প্রেসিডেন্ট আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া এক সপ্তাহ আগে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের কথা বলে সিরিয়ায় হামলা শুরু করে।