রাশিয়ার আকাশসীমা লঙ্ঘন ‘দুর্ঘটনা নয়’: নেটো

রাশিয়ার যু্দ্ধবিমানের তুরস্কের আকাশ সীমা লঙ্ঘন ‌‌'নিছক দুর্ঘটনা নয়' বলেই মনে করছে নেটো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 12:52 PM
Updated : 6 Oct 2015, 12:53 PM

নেটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেন, "রাশিয়ার যুদ্ধবিমান দীর্ঘসময় ধরে তুরস্কের আকাশ সীমায় ছিল এবং এর যুক্তিযুক্ত কোনো ব্যাখ্যা তারা এখনো দেয়নি।"

ওদিকে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, শনিবার খারাপ আবহাওয়া এবং বিমান চালনার ভুলের কারণে তাদের বিমান কয়েক সেকেন্ডের জন্য তুরস্কের আকাশসীমায় ঢুকে পড়েছিল।

দ্বিতীয়বার আকাশ সীমা লঙ্ঘনের দাবির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছে রাশিয়া।

গত বুধবার থেকে সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া।

আকাশ সীমা লঙ্ঘনের জন্য তুরস্ক সরকার দুইবার আঙ্কারায় অবস্থিত রাশিয়ার রাষ্ট্রদূতকে কারণ দর্শাও নোটিশ পাঠায়।

তুরস্কের দাবি, রাশিয়ার বিমান প্রথমে শনিবার তাদের আকাশ সীমায় অনুপ্রবেশ করে। পরদিন আবারো তাদের আকাশসীমা লঙ্ঘন করা হয়েছে বলে সোমবার অভিযোগতোলে দেশটি।

স্টলটেনবার্গ রাশিয়ার এই কান্ডকে ‌'অপ্রত্যাশিত' বলে বর্ণনা করেছেন এবং বলেছেন, নেটো বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে।

তিনি বলেন, নেটো বাহিনী ও রাশিয়ার সেনাবাহিনীর মধ্যে সরাসরি যোগাযোগের ব্যবস্থা রয়েছে। কিন্তু এ ক্ষেত্রে সেটির ব্যবহার হয়নি।

‍নেটো মহাসচিব আরো বলেন, "রাশিয়া সিরিয়ায় শক্তিশালী সামরিক অবস্থান গড়ে তুলছে। তারা সেখনে স্থল এবং নৌ সেনাও পাঠিয়েছে। রাশিয়ার এ সামরিক সক্ষমতাবৃদ্ধি বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।"

তিনি মস্কোর প্রতি নেটোর সঙ্গে ক্রমাগত বাড়তে থাকা এ উত্তেজনা পরিহারের আহ্বানও জানান।

ওদিকে রাশিয়ার দাবি,  সিরিয়ায় অবস্থিত ইসলামিক স্টেট (আইএস) এবং চরমপন্থি জঙ্গিরা তাদের হামলার লক্ষ্য।

যদিও নেটো ও তাদের মিত্র দেশগুলোর আশঙ্কা, সিরিয়ার বিদ্রোহীদের দমনে রাশিয়া তাদের দীর্ঘদিনের মিত্র প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীকে সাহায্য করতে রাশিয়াএই বিমান হামলা চালাচ্ছে।

সিরিয়ার আসাদ বিরোধীরাও একই কথা বলছে। তাদের দাবি, দেশটির বিরোধী দল ও বেসামরিক নাগরিকরা রাশিয়ার বিমান হামলার শিকার হচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু বিভিন্ন মানবাধিকার সংস্থার তথ্য প্রমাণ বিরোধীদের দাবিকেই সমর্থন করছে।