ফুলদানি ভেবে বোমা নিয়ে ৩০ বছর পার!

৩০ বছর ধরে ফুলদানি হিসেবে ব্যবহার করে আসা বস্তুটি আসলে প্রথম বিশ্বযুদ্ধের সময়কার একটি অবিস্ফোরিত বোমা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 02:38 PM
Updated : 5 Oct 2015, 06:19 PM

টেলিভিশনে যুদ্ধ নিয়ে একটি তথ্যচিত্র দেখার আগ পর্যন্ত ৪৫ বছর বয়সী যুক্তরাজ্যের নাগরিক ক্যাথরিন রাওলিন্স নিজেও জানতেন না কি সাঙ্ঘাতিক জিনিস তিনি বাড়িতে সাজিয়ে রেখেছেন।

‘দ্য হিন্দুস্তান টাইমস’ জানায়, ১৫ বছর বয়সে স্কুলের মাঠে খেলার সময় ভারি  ওই ধাতব বস্তুটি খুঁজে পান রাওলিন্স।

প্রথম বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা নিয়ে তথ্যচিত্র দেখার আগ পর্যন্ত ওই ধাতব বস্তুটিতে নিজের প্রিয় ফুল সাজিয়ে রাখতেন তিনি। তথ্যচিত্রটি দেখার সময় রাওলিন্স বুঝতে পারেন একটি সক্রিয় বিস্ফোরক থেকে মাত্র কয়েক ফুট দূরে বসে আছেন তিনি।

দুই সন্তানের মা এবং স্কুল কর্মজীবন উপদেষ্টা রাওলিন্স ‘মিরর’ পত্রিকাকে বলেন, পুলিশ বলেছে,  এ বোমা ফাটলে তার বাড়িই শুধু উড়ে যেত না, বিশ মিটারের মধ্যে যা কিছু আছে তাও ধ্বংস হয়ে যেত বিস্ফোরণে।

রাওলিন্স বলেন, “এটিকে আমি সবসময় আমার রান্নার জায়গার কাছে একটি তাকে রাখতাম, একথা ভেবে এখন হাসি পাচ্ছে। এটা আমার পরিবারের অংশ হয়ে গেছে।”

“ আমি তিন দশক ধরে একটি বোমা আমার রান্না ঘরের তাকের উপর রেখেছি এবং এমনকি এটা আমি স্কুল-কলেজেও নিয়ে গেছি। আমি এটাতে প্লাস্টিকের গোলাপ রাখতাম।”

তথ্যচিত্র দেখার পর রাওলিন্স পুলিশকে খবর দেন এবং বিশেষজ্ঞরা এসে নিরাপদে ওটার ভিতর থেকে বিস্ফোরক দ্রব্য সরিয়ে নিয়ে খোলটি আবার তাকে ফেরত দিয়ে দেয়।

রাওলিন্স বলেন,“আমি এটার উপরের অংশ ঘুরিয়ে ঘুরিয়ে খুলতাম এবং এতে ফুল ঢুকিয়ে সাজিয়ে রাখতাম। এটি বেশ ভারি ছিল এবং ওপরের দিকে সম্ভবত জার্মান ভাষায় কিছু লেখা ছিল। বাচ্চাদের দেখানোর জন্য এটি আমি স্কুলে নিয়ে গিয়েছিলাম এবং তারা দেখে খুব খুশিও হয়েছিল।”