চীনে ঘূর্ণিঝড়ে নিহত নিহত ৬

উপকূলীয় এলাকায় আঘাত হানার একদিন পর চীনের দক্ষিণাঞ্চলে ব্যাপক বৃষ্টি ঝরিয়েছে ঘূর্ণিঝড় মুঝিগায়ে।

>>রয়টার্স
Published : 5 Oct 2015, 09:14 AM
Updated : 5 Oct 2015, 09:14 AM

সোমবারের ব্যাপক বৃষ্টিপাতের পাশপাশি ঘূর্ণিঝড়ের তাণ্ডবে অন্তত ছয়জন নিহত, কয়েকশত আহত হয়েছেন।

এছাড়া বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে ব্যাপক এলাকা বিদ্যুৎহীন রয়েছে। ঝড়ে রাস্তায় চলমান গাড়ি উল্টে যাওয়ার ঘটনাও ঘটেছে।

রোববার দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানে মুঝিগায়ে। ঘূর্ণিঝড়টির তাণ্ডবে ব্যাপক এলাকা পানি, বিদ্যুৎ ও টেলিযোগাযোগহীন হয়ে পড়ে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, ঘূর্ণিঝড়ের আঘাতে গাছপালা দ্বিখণ্ডিত হয়ে গেছে এবং একটি নির্মাণাধীন একটি ভবনকে খেলনার মতো উড়িয়ে নিয়ে গেছে। নির্মাণাধীন একটি আকাশচুম্বী ভবনের উপর থেকে একটি ক্রেন নিচে পড়ে গেছে। 

উত্তরপশ্চিম দিকে এগোনোর পথে ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে। তবে ব্যাপক বৃষ্টির কারণে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় য়ুনান প্রদেশে বন্যা ও ভূমিধস হতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

চীনা রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, দক্ষিণ উপকূলের সাগর থেকে ৬৪ হাজার মাছ ধরার ট্রলারকে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে এবং দুর্গত এলাকার কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া কয়েক ডজন বিমান যাত্রা বাতিল করা হয়েছে।

উপকূলীয় এলাকার কয়েকটি বিদ্যুৎগতির ট্রেনের যাত্রাও বাতিল করা হয়েছে।

চীনে সপ্তাহব্যাপী জাতীয় ছুটি চলার সময় ঘূর্ণিঝড়টি আঘাত হানে। পর্যটকদের আগমণ ঠেকানোর লক্ষে উপকূলীয় এলাকার একটি আগ্নেয় দ্বীপের পর্যটন কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র বন্ধ রাখা হয়েছে।