সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযান ‘ভয়ানক ভুল’: ক্যামেরন

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে দেশটিতে রাশিয়ার সামরিক অভিযানে নামার সিদ্ধান্তটি ‘ভয়ানক ভুল’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

>>রয়টার্স
Published : 4 Oct 2015, 01:08 PM
Updated : 4 Oct 2015, 01:08 PM

সিরিয়ায় বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। একটি দেশের গৃহযুদ্ধে রাশিয়ার এ পদক্ষেপ সেখানে নাটকীয়ভাবে বিদেশি হস্তক্ষেপ বেড়ে যাওয়ার নজির সৃষ্টি করেছে। ইসলামিক স্টেট (আইএস) নয় বরং আসাদের পক্ষ হয়েই রাশিয়া সেখানে কাজ করছে বলে সমালোচনা করছেন অনেকেই।

মানচেস্টারে কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনের প্রথম দিন রোববার ক্যামেরন বিবিসি’কে বলেন,  “তারা কসাই আসাদকে সমর্থন দিচ্ছে। এটি তাদের জন্য এমনকি গোটা বিশ্বের জন্যই এক ভয়ানক ভুল।”

“এতে করে ওই অঞ্চল আরো অস্থিতিশীল হয়ে উঠবে এবং আরো উগ্রবাদ ও সন্ত্রাসবাদের উত্থান হবে।আমি তাদেরকে বলব, অবস্থান পরিবর্তন করুন এবং আইএসআইএল (ইসলামিক স্টেট) এর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সঙ্গে যোগ দিন।”

রাশিয়া বলে আসছে, তারা কট্টরপন্থি আইএস জঙ্গিদের ওপর হামলা চালাচ্ছে। কিন্তু ক্যামেরন তাদের এ অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন।

তিনি বলেন, “ এ পর্যন্ত চালানো রাশিয়ার বেশির ভাগ বিমান হামলাতেই আমরা যা দেখেছি, তাতে সেগুলো আইএস এর নিয়ন্ত্রণ নেই এমন জায়গাগুলোতেই চালানো হয়েছে। হামলা হয়েছে মূলত সিরিয়ার শাসক বিরোধী অন্যান্য দলগুলোর নিয়ন্ত্রিত এলাকায়।”

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীতে যুক্তরাজ্যকেও সামিল করে আইএস এর বিরুদ্ধে বিমান হামলা শুরু করতে আগ্রহী ক্যামেরন।

মার্কিন নেতৃত্বধীন জোট বাহিনীর হয়ে এতদিন কেবল ইরাকেই আইএস অবস্থানগুলোতে হামলা চালিয়ে এসেছে যুক্তরাজ্য।

ক্যামেরন সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে সামরিক অভিযানের অনুমতি নিতে পার্লামেন্টে ভোট অনুষ্ঠানের পরিকল্পনা নেয়ার ইঙ্গিত দিয়েছেন বলে রোববার জানিয়েছে ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’।