দুই ইসরায়েলিকে ছুরিকাঘাতের পর গুলিতে নিহত দুই ফিলিস্তিনি

আলাদা দুটি ঘটনায় ছুরিকাঘাতে দুই ইসরায়েলিকে হত্যা ও অপর তিনজনকে আহত করার পর পুলিশের গুলিতে কথিত দুই ফিলিস্তিনি হামলাকারী নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 10:04 AM
Updated : 4 Oct 2015, 10:20 AM

শনিবার রাতে ও রোববার সকালে জেরুজালেমে এসব ঘটনা ঘটেছে বলে ইসরায়েলি কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে বিবিসি।

এ দুটি ঘটনার পর পূর্ব জেরুজালেম থেকে জেরুজালেমের দেয়াল ঘেরা পুরনো অংশে দুই দিন ফিলিস্তিনিদের প্রবেশ নিষিদ্ধ করেছে ইসরায়েলি পুলিশ। এই নিষেধাজ্ঞার কারণে পুরনো অংশে বসবাসকারী ফিলিস্তিনিরা ছাড়া বাইরে থেকে কোনো ফিলিস্তিনি সেখানে প্রবেশ করতে পারবেন না।

তবে এ নিষেধাজ্ঞা ইসলায়েলি, পুরনো শহরে ব্যবসা প্রতিষ্ঠান আছে এমন লোকজন ও স্কুল শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।  

এর আগে বৃহস্পতিবার ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি এলাকায় সন্দেহভাজন ফিলিস্তিনি হামলাকারীর গুলিতে এক ইসরায়েলি দম্পতি নিহত ও তাদের চার সন্তান আহত হয়েছিল।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে পূর্ব জেরুজালেম ও ইসরায়েলি অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এসব সহিংসতা ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পরার আশঙ্কা বিরাজ করছে।

পরিস্থিতি বিবেচনায় রোববার নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।   

প্রথম ছুরিকাঘাতের ঘটনাটি ঘটে শনিবার রাতে পুরনো শহরের লায়ন্স গেটে। ঘটনার বিবরণে বলা হয়েছে, ইহুদিদের স্যাবাথ পরব শেষ হওয়ার পর দুই ব্যক্তি আল-আকসা মসজিদের পাশ দিয়ে পশ্চিম দেয়ালের দিকে যাওয়ার সময় হামলার শিকার হয়।

জেরুজালেমের পুলিশ প্রধান মোশি ইদ্রি বলেছেন, “এক গলিতে এক ফিলিস্তিনি এক ইসরায়েলি, তার স্ত্রী এবং তাদের শিশুসন্তানকে বেশ কয়েকবার ছুরিকাঘাত করার পর আরেক ব্যক্তিকে ছুরিকাঘাত করেন।”

হামলায় দুই ইসরায়েলি ব্যক্তি নিহত হয়েছেন এবং ওই নারী ও তার শিশুসন্তান গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

ইসরায়েলি পুলিশের মুখপাত্র লুবা সামরি জানিয়েছেন, ফিলিস্তিনি হামলাকারী আহত একজনের কাছ থেকে একটি পিস্তল নিয়ে পুলিশ ও পর্যটকদের দিকে গুলি ছুড়তে শুরু করলে পুলিশের পাল্টা গুলিতে তিনি নিহত হন।

নিহত হামলাকারীকে পশ্চিম তীরের রামাল্লার বাসিন্দা ১৯ বছর বয়সী আল-বিরেহ বলে সনাক্ত করেছে ইসরায়েলি পুলিশ। এক বিবৃতিতে ফিলিস্তিনি জঙ্গিগোষ্ঠী ইসলামিক জিহাদ নিহত হামলাকারীকে তাদের সদস্য বলে দাবি করেছে।

দ্বিতীয় ঘটনায় রোববার সকালে পশ্চিম জেরুজালেমের রাস্তায় ফিলিস্তিনি এক ব্যক্তি ইসরায়েলি এক কিশোরকে ছুরিকাঘাত করে, পরে পুলিশের গুলিতে তিনিও নিহত হন।