‘পৃথিবীতে বৃক্ষের সংখ্যা তিন লাখ কোটি’

পৃথিবীতে বৃক্ষ বা গাছের সংখ্যা তিন ট্রিলিয়ন অর্থাৎ তিন লাখ কোটিরও বেশি। নতুন এক গবেষণাধর্মী মূল্যায়নে এই তথ্য উঠে এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 09:58 AM
Updated : 3 Sept 2015, 09:58 AM

এরআগে সবুজ এই গ্রহটিতে চারশ বিলিয়ন গাছ রয়েছে বলে হিসাব করা হয়েছিল। কিন্তু বর্তমান হিসাব অনুযায়ী পূর্বের সংখ্যা থেকে আটগুণ বেশি গাছ পৃথিবীতে রয়েছে।

যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির থমাস ক্রোথার ও তার সহকর্মীরা স্যাটেলাইট থেকে ধারণ করা ছবি বিশ্লেষণ করে গাছের এই সংখ্যা নিরূপণ করেছেন।

‘ন্যাচার’ জার্নালকে তারা জানান, নতুন এই পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীতে মানুষের জন্য মাথাপিছু অন্ততপক্ষে ৪২০ টি বৃক্ষ রয়েছে।

অবশ্য এই গবেষণাকে খুব বড় কিছু ভাবছেন না ক্রোথার। তার মতে, বৃক্ষের এই বিপুল সংখ্যা আসলে প্রকৃতঅর্থে তেমন কোন অর্থ বহন করে না। কারণ এর মধ্যদিয়ে নতুন কিছু আবিষ্কৃত হয়নি বা পৃথিবীরও এতে কোনো ক্ষতি বা লাভ হচ্ছে না।

তবে এই পরিসংখ্যান বিষয়ক তথ্য গবেষক ও সংশ্লিষ্টদের কাজে সহায়তা করবে বলে তার ধারণা।

গবেষকরা স্যাটেলাইটের মাধ্যমে ছবি ধারণ করার পর বেশ কয়েকটি অরণ্যে প্রবেশ করে গাছের সংখ্যা নিরূপণ করে ছবিতে থাকা গাছের সংখ্যা মিলিয়ে প্রকৃত সংখ্যা বের করে আনেন। একে আদর্শ ধরে অন্যান্য অরণ্যের বৃক্ষও গণনা করা হয়।

ক্রোথার ও তার দলের সদস্যরা বিশ্বের চারলাখ অরণ্য থেকে বৃক্ষের তথ্য সংগ্রহ করেছেন। এ সময় তারা দেখতে পান, বিশ্বে প্রতিবছর ১৫ বিলিয়ন বৃক্ষ নিধন করছে মানুষ। বিপরীতে মাত্র পাঁচ বিলিয়ন বৃক্ষ প্রতিবছর রোপণ করা হচ্ছে।