অভিবাসী ঠেকাতে হাঙ্গেরি রেল স্টেশন বন্ধ, বিক্ষোভ

ইউরোপে অভিবাসীদের স্রোত ঠেকাতে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের একটি রেল স্টেশন বন্ধ করে দেয়াকে কেন্দ্র করে বিক্ষোভে ফেটে পড়েছে অভিবাসীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 02:46 PM
Updated : 1 Sept 2015, 02:46 PM

পুলিশ রেল স্টেশন থেকে তাদেরকে সরিয়ে দেয়ার পর তারা ‘জার্মানি’, ‘জার্মানি’ বলে স্লোগান দেয় এবং ট্রেনের টিকেট ওড়ায়।

হাঙ্গেরি আইনশৃঙ্খলা রক্ষা করা এবং ইইউ আইন মেনে চলার চেষ্টা করছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ পরিস্থিতিতে জার্মানির চ্যাঞ্চেলর আঙ্গেলা ম্যার্কেল বলেছেন, ইউরোপের সব দেশেরই উচিত অভিবাসীদেরকে নিজেদের মধ্যে সুষম বন্টন করে নেয়া।

হাঙ্গেরি কর্তৃপক্ষ ট্রেন স্টেশন পুরোপুরি বন্ধ করে দিয়ে পরে আবার তা খুলে দিলেও অভিবাসীদেরকে ঢুকতে দিচ্ছে না। প্রায় ১শ’ পুলিশ স্টেশনটি ঘিরে রেখেছে। ভেতরে থাকা শ’শ’ অভিবাসীকে বের করে দেয়া হয়েছে।

এ স্টেশন হয়েই অভিবাসী প্রত্যাশীরা জার্মানি ও অস্ট্রিয়ায় পৌঁছে। অস্ট্রিয়া পুলিশ জানিয়েছে, সোমবার হাঙ্গেরি থেকে রাজধানী ভিয়েনায় পৌঁছেছে ৩,৬৫০ অভিবাসী। বেশির ভাগেরই গন্তব্য জার্মানি।

মঙ্গলবার সকালের মধ্যে অস্ট্রিয়া হয়ে ১৪০০ মানুষ দক্ষিণ জার্মানির মিউনিখে পৌঁছায়। আরো অভিবাসী সেখানে যাবে বলে ধারণা করা হচ্ছে।

হাঙ্গেরি ও অস্ট্রিয়া সোমবার বহু অভিবাসীকে জার্মানি যেতে দিলেও এখন তাদেরকে আর যেতে দিচ্ছে না। মঙ্গলবার হাঙ্গেরি কেলেটি ট্রেন স্টেশন খালি করে দিলেও সেখানে জড়ো হয় প্রায় ১ হাজার অভিবাসী।

প্রবেশপথে কড়া প্রহরার মধ্যেও স্টেশনে ঢোকার পথ খুঁজে বের করার চেষ্টায় এলাকাটিতে ঘোরাফেরা করছে অভিবাসীরা।

মঙ্গলবার শত শত অভিবাসী অস্ট্রিয়া এবং জার্মানি যাওয়ার জন্য ট্রেনে ওঠার চেষ্টা করে। অনেকেরই অভিযোগ, তারা টিকেটের জন্য শত শত ইউরো দিয়েছে এবং ট্রেন স্টেশন খুলে দেয়ার আহ্বানও জানিয়েছে।

ইউরোপে প্রবেশ করা অভিবাসীর সংখ্যা এরই মধ্যে রেকর্ড গড়েছে। কেবল জুলাইয়েই ইউরোপে প্রবেশ করেছে ১০৭,৫০০ অভিবাসী। জার্মানিতে এ বছর অভিবাসীর সংখ্যা দাঁড়াবে ৮ লাখে। এ সংখ্যা গতবছরের তুলনায় ৪ গুণ বেশি।