নিজস্ব মুদ্রা চালুর ঘোষণা আইএসের

ইসলামিক স্টেটের (আইএস) আপলোড করা একটি প্রপাগান্ডামূলক ভিডিওতে তাদের দখলকৃত এলাকার জন্য তৈরি করা নতুন একটি মুদ্রা দেখানো হয়েছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 08:46 AM
Updated : 1 Sept 2015, 08:46 AM

শনিবার গোষ্ঠীটির গণমাধ্যম আল হায়াতে ‘সোনার দিনারের পুনারাগমন’ নামের ঘণ্টাখানেক দৈর্ঘ্যের ওই ভিডিওটি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্থান টাইমস।   

২০১৪ সালে আইএসের শরিয়া কাউন্সিল গোষ্ঠীটির বায়তুল মাল বা ট্রেজারিকে নতুন মুদ্রা তৈরির নির্দেশ দিয়েছিল। সোনা, রূপা ও তামার তিন ধরনের মুদ্রা ছাড়া হয়েছে বলে ভিডিওতে দাবি করা হয়েছে। 
এর মধ্যদিয়ে তারা নিজস্ব মুদ্রা চালু করল।

ইরাক ও সিরিয়ার দখলকৃত এলাকার তেল শোধনাগারের খনিজ তেল বিক্রির মাধ্যমে ও স্থানীয় অধিবাসীদের কাছ থেকে আদায়কৃত কর বাবদ আইএসের তহবিলে কোটি কোটি ডলার জমা হয়েছে। 
এছাড়া ব্যাংক ও অলঙ্কারের দোকান লুট, চাঁদা, চোরাচালান ও অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমেও প্রচুর অর্থ আসে।  

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিদিন ৩০ লাখ ডলারেরও বেশি আয় নিয়ে আইএস নিজপায়ে দাঁড়ানো একটি অর্থনৈতিক শক্তি হয়ে উঠেছে। 

মুদ্রা চালু করে এ ঘটনাকে টুইন টাওয়ার হামলার পর যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় ধাক্কা বলে দাবি করেছে আইএস। 

গোষ্ঠীটির প্রচার করা ভিডিওতে হলিউডের জনপ্রিয় যুদ্ধভিত্তিক ছবিগুলো থেকেও প্রচুর ফুটেজ নেওয়া হয়েছে। ভিডিওটিতে ইংরেজিতে যিনি ধারা বর্ণনা দিয়েছেন তার উচ্চারণ মার্কিনিদের মতো।

তিনি বলেছেন, “মুদ্রাগুলোতে ইসলামিক প্রতীক মুদ্রিত করা হয়েছে এবং ইসলামি শরিয়া আইন অনুযায়ী পুরোপুরি মানুষের ও প্রাণীর ছবি বর্জন করা হয়েছে।”