ব্যাংকক হামলা: দুইজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ব্যাংককে হিন্দু মন্দিরে ভয়াবহ বোমা হামলার ঘটনায় সন্দেহভাজন দুইজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে থাইল্যান্ড পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 02:03 PM
Updated : 31 August 2015, 02:03 PM

শহরতলীর একটি এপার্টমেন্ট ব্লকে তল্লাশি চালিয়ে বোমা তৈরির সরঞ্জাম পাওয়ার পর পুলিশ এ পরোয়ানা জারি করল।

থাই পুলিশের মুখপাত্র প্রাউত থাউঅর্নশিরি টেলিভিশনে এক ভাষণে বলেন, পুলিশ ২৬ বছর বয়সী একজন থাই নারী এবং ৪০ বছর বয়সী একজন বিদেশিকে খুঁজছে।

গ্রেপ্তারি পরোয়ানা জারি করা এ দুইজনের ছবিও প্রকাশ করা হয়েছে।

ছবিতে সন্দেহভাজন ওই নারীকে হিজাব পরা দেখা গেছে এবং তার নাম ওয়ান্না সুয়ানসান বলে উল্লেখ করা হয়েছ। সে বিদেশি এক ব্যক্তির কাছ থেকে একটি কক্ষ ভাড়া নিয়েছিল। সেকারণে ওই বিদেশির বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানান প্রাউত।

শনিবার ব্যাংকক শহরতলীর জীর্ণ একটি চারতলা ভবন থেকে এক বিদেশি নাগরিককে গ্রেপ্তার করে থাই পুলিশ। তার কাছ থেকে ‘বেশকিছু’ ভুয়া পাসপোর্ট ও বোমা বানানোর সরঞ্জাম উদ্ধার করা হয়।

বিদেশি ওই নাগরিক গ্রেপ্তার হওয়ার পর থেকে আবাসিক অনেক ভবনেই তল্লাশি অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রাউত।সন্দেহভাজন দুইজনকে ধরিয়ে দেয়ার জন্য পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

১৭ অগাস্ট ব্যাংককে হিন্দুদের এরাওয়ান মন্দিরে বোমা বিস্ফোরণে ২০ জন নিহত এবং প্রায় একশ মানুষ আহত হয়। যা থাইল্যান্ডের ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী বোমা বিস্ফোরণের ঘটনা।

সিসিটিভি ফুটেজে এক ব্যক্তিকে বিস্ফোরণস্থলে একটি ব্যাগ রেখে যেতে দেখা যায়। শনিবার গ্রেপ্তারকৃত ব্যক্তির সঙ্গে ব্যাগ রেখে যাওয়া ব্যক্তির চেহারার মিল রয়েছে বলে দাবি থাই পুলিশের।

এ ব্যক্তিকেই প্রধান সন্দেহভাজন হিসেবে খোঁজ করছিল পুলিশ। তার ব্যাপারে তথ্য দেয়ার জন্য ৮৩ হাজার মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছিল।

পুরস্কারের এ অর্থ পুলিশ সদস্যদেরকে দেয়ার ঘোষণা দিয়েছেন থাই পুলিশ প্রধান সময়ৎ পামপ্যানমুয়াং।

তিনি বলেন, পুলিশ কর্মকর্তারা এটা (পুরস্কার) পাওয়ার যোগ্য। কারো কোনরকম সাহায্য ছাড়াই তারা প্রধান সন্দেহভাজনকে খুঁজে বের করেছে।