সাইবার হামলা: চীনে নিষেধাজ্ঞা  আরোপ করবে যুক্তরাষ্ট্র

চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র। সাইবার হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগেচীনা কয়েকটি কোম্পানি ও ব্যক্তির ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ওয়াশিংটন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 01:13 PM
Updated : 31 August 2015, 01:13 PM

‘দ্য ওয়াশিংটন পোস্ট’ রোববার এ খবর দিয়েছে।মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তারা বরাত দিয়ে পত্রিকাটি বলেছে, নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত খুব শিগগিরই নেবে হোয়াইট হাউস। আগামী দু’সপ্তাহের মধ্যেই এ সিদ্ধান্ত হতে পারে।

চীনা হ্যাকাররা যুক্তরাষ্ট্রে সাইবার হামলা চালাচ্ছে বলে অনেকদিন ধরেই সন্দেহ করে আসছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র সরকারের তথ্য হাতিয়েনেয়ার চেষ্টায় চীন জড়িত অভিযোগ করে ওয়াশিংটন দাবি করেছে, সাইবার হামলা চালিয়ে ৪২ লাখ মার্কিন সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে চীন। তবে চীন এমন অভিযোগ অস্বীকার করেছে।

ওবামা প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট ওবামা এ বছর শুরুর দিকে সাইবার হ্যাকারদের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি নির্বাহী আদেশে সই করার সময় উল্লেখ করেছেন যে, এ ধরনের তৎপরতা যারা চালায় তাদেরকে মোকাবেলায় প্রশাসন সর্বব্যাপী একটি কৌশল খুঁজছে।

এর আওতায় সাইবার হামলার মত ঘৃণ্য তৎপরতায় জড়িত চীনা প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ ছাড়াও, কূটনীতি, বাণিজ্য নীতি ও আইন প্রয়োগ সংক্রান্ত কিছু কৌশলও নেয়া হতে পারে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। সাইবার হুমকি মোকাবেলায় সবগুলো বিকল্পই ভেবে দেখা হচ্ছে বলে জানান তিনি।