লিবিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবে ৩৭ জনের মৃত্যু

ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে ইউরোপ অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকাডুবে অন্তত ৩৭ জন আরোহী মারা গেছেন।

>>রয়টার্স
Published : 31 August 2015, 04:01 AM
Updated : 31 August 2015, 04:01 AM

কয়েকদিনের মধ্যে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অভিবাসনপ্রত্যাশীদের প্রাণহানীর সর্বশেষ এ ঘটনাটির খবর রোববার জানিয়েছেন লিবিয়ার স্থানীয় কর্মকর্তারা।

ত্রিপোলি রেডক্রিসেন্টের মুখপাত্র মোহাম্মদ আল মিসরাতি বলেছেন, “খোম উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের সাতটি লাশ পাওয়া গেছে বলে সকালে খবর পেয়েছি, তবে ডুবে যাওয়া নৌকাটিতে কতোজন অভিবাসনপ্রত্যাশী ছিলেন তার বিস্তারিত কোনো তথ্য আমাদের কাছে নেই।”

পরে জেলেরা খোমের কাছে আরও ৩০টি লাশ দেখতে পায় বলে জানিয়েছেন মিসরাতি। রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা লাশগুলো উদ্ধারের চেষ্টা করলেও প্রয়োজনীয় নৌযানের অভাবে তা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।

ঘটনাটির বিষয়ে তাৎক্ষণিকভাবে এর চেয়ে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। খোম শহরটি ত্রিপোলি থেকে একশ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত।

এর আগে বৃহস্পতিবার লিবিয়ার জুবারা শহরের উপকূলে লিবিয়া থেকে ইতালি গমনেচ্ছুদের অপর একটি নৌকা ডুবে গিয়ে দুইশরও বেশি অভিবাসপ্রত্যাশীর মৃত্যু হয়েছিল।

লিবিয়ার নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডুবে যাওয়া ওই নৌকাটির আরোহীদের মধ্যে আফ্রিকার বিভিন্ন দেশেরসহ পাকিস্তান, সিরিয়া, মরক্কো ও বাংলাদেশের নাগরিকও ছিলেন।

চলতি বছর এ পর্যন্ত আড়াই হাজারেরও বেশি ইউরোপে অভিবাসনপ্রত্যাশী ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন। তবে গত ৪৮ ঘন্টায় যাদের মৃত্যু হয়েছে তাদের এখানে ধরা হয়নি। ২০১৪ সালে সাড়ে তিন হাজার অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছিল।