শিনজো আবেই এলডিপি’র পরবর্তী প্রেসিডেন্ট

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন।

জাপান প্রতিনিধি, এস এম নাদিম মাহমুদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 03:18 PM
Updated : 28 August 2015, 03:18 PM

আগামী ২০ সেপ্টেম্বর দলটির সম্মেলন হওয়ার কথা থাকলেও আবের কোন প্রতিযোগী না থাকায় শুক্রবার দলটির পক্ষ থেকে তার নাম ঘোষণা করা হয়েছে। আর এ নিয়ে আবে পরপর তিনবার দলটির প্রেসিডেন্টের হিসেবে দায়িত্ব পালন করবেন।

শুক্রবার টোকিও তে এলডিপির কার্যালয়ে দলটির কোরাম সদস্যের এক বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে দলের সাধারন সম্পাদক সাদাকাজু তানাগাকি এ্ তথ্য জানান।

তিনি বলেন, আগামি সেপ্টেম্বরে দলটির বর্তমান প্রেসিডেন্ট শিনজো আবের মেয়াদ শেষ হচ্ছে। সাংগঠনিক নিয়ম অনুযায়ী মেয়াদ পূর্ণ হওয়ার দশ দিন আগে নির্বাচন হওয়া প্রয়োজন। সে অনুযায়ী, আগামী ২০ সেপ্টেম্বর কার্যপরিষদের বিধি অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে।

আমরা ইতোমধ্যে প্রাথমিক বলতে গেলে চুড়ান্ত ভাবে এলডিপি’র হাল ধরতে শিনজো আবে কেই পুনরায় নির্বাচিত করার সিদ্ধান্ত নিচ্ছি।

ওদিকে, আবের পুনরায় নির্বাচিত হওয়ার খবর সাধারন সম্পাদক জানালেও দলটির এক নারী সদস্য প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। শিকো নোডা নামের ওই নারী সদস্য সেপ্টেম্বরের ওই নির্বাচনে অংশ নিচ্ছেন বলে আগেই জানিয়েছিলেন।

এ নিয়ে জাপানি পত্রিকাগুলো বেশ জোরেশোরে প্রচারণা করে আসছিল।

শিনজো আবের পুনরায় প্রেসিডেন্ট হওয়ার খবরে এলডিপি’র মধ্যম সারির নেত্রী নোডা দলটির প্রতি ক্ষোভ ঝেড়েছেন।

তিনি বলেন, ভোট বিহীন নির্বাচন সত্যি দলটির জন্য হুমকি হয়ে দাঁড়াবে। দলের কয়েকজন নেতার কারণে আবে ক্ষমতায় বলেও তিনি মন্তব্য করেন।

এলডিপি’র গঠনতন্ত্র অনুযায়ী, দলটির কোরামের স্থায়ী ৪০২ ভোটে প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। তবে এ সদস্যের সিংহভাগই আবেকে সমর্থন দিয়ে আসছিল।

এর মধ্যে শিকো নোডাকে এলডিপি’র হাল ধরিয়ে নারী নেতৃত্বের শুভ সূচনা করার গুজ্জন উঠেছিল। সে প্রসঙ্গে নোডা বলেন, আমাকে ২০ জন গুরুত্বপূর্ণ সদস্য প্রেসিডেন্ট হওয়ার জন্য সমর্থন জানিয়েছে। কিন্তু দলের মঙ্গলের জন্য আমি আর প্রতিদ্বন্দ্বিতায় যাচ্ছি না।

তবে সাবেক এই মন্ত্রীকে সমর্থন দিয়েছিলেন এলডিপি’র নীতি নির্ধারনী ফোরামের অন্যতম মাকিতো কোগা। যিনি ২০১২ সালে রাজনীতি থেকে অবসর নেন।

এর আগে এলডিপি’র ছয় জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।